Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ১৬ জানুয়ারি ২০১৯, ৩ মাঘ ১৪২৫
  • ||

মহারাষ্ট্র উত্তাল দলিত বিক্ষোভে, হিংসায় বিপর্যস্ত মুম্বই-পুণে-ঠানে

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০১৮, ১৯:৫২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

দলিত বিক্ষোভে উত্তাল মহারাষ্ট্র। মুম্বইয়ের রাস্তায় রাস্তায় শুরু হয়েছে বিক্ষোভ। পুণে, ঠানেতেও পথে নেমেছেন দলিত বিক্ষোভকারীরা। বুধবার গোটা মহারাষ্ট্রে বন্‌ধের ডাক দিয়েছেন দলিত নেতা প্রকাশ অম্বেডকর।

সোমবার পুণে জেলার কোরেগাঁও ভিমা এলাকায় দলিতদের কর্মসূচিতে হামলার ঘটনায় এক দলিত যুবকের মৃত্যু হয়। তার জেরে পুণে উত্তপ্ত ছিল কাল থেকেই। আজ, মঙ্গলবার সকাল থেকে তীব্র বিক্ষোভ শুরু হয়েছে মুম্বইতে। শহরের একাধিক এলাকায় রাস্তা বন্ধ করে দিয়েছেন আন্দোলনকারীরা। ভাঙচুর চালানো হয়েছে বহু সরকারি বাসে। ঘটেছে সংঘর্ষের ঘটনা। উত্তপ্ত হয়ে উঠেছে ঠানেও। অঘোষিত বন্‌ধের চেহারা নিয়েছে গোটা শহর।

মঙ্গলবার সকাল থেকে এতটাই উত্তপ্ত হয়ে ওঠে মুম্বই যে, স্কুল-কলেজ বন্ধ করে দিতে হয়েছে শহরের অনেক এলাকায়। রামবানি কলোনি, কামরাজ নগর, আচার্য গার্ডেন, অমর মহল, চেম্বুর-সহ মু্ম্বইয়ের নানা এলাকায় পথে নামেন বিক্ষোভকারীরা। রাস্তা বন্ধ করে দেওয়া হয় অধিকাংশ এলাকায়। ইস্টার্ন এক্সপ্রেস হাইওয়ের উপর কোপরি, আনন্দনগর-সহ একাধিক এলাকায় উত্তেজনা ছড়ানোর খবর রয়েছে। ঠানে এবং মুলুন্দের মধ্যে সংযোগকারী ওই হাইওয়ে সচল রাখতে বিপুল পুলিশি বন্দোবস্ত করা হয়েছে। নামানো হয়েছে এসআরপিএফ।

মুম্বই, পুণে এবং ঠানের সঙ্গে মহারাষ্ট্রের অন্যান্য জেলার সড়ক যোগাযোগ প্রায় বিপর্যস্ত। আহমেদনগর, ঔরঙ্গাবাদ-সহ নানা এলাকার বাস পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

ব্যাপক প্রভাব পড়েছে ট্রেন পরিষেবাতেও। বিভিন্ন এলাকায় দলিত বিক্ষোভকারীরা রেল অবরোধও করেছেন। ফলে অধিকাংশ রুটের লোকাল ট্রেন বন্ধ। সিএসএমটি-কুরলা এবং মনখুর্দের মধ্যে হারবার লাইন দিয়ে কিছু ট্রেন চালানো হচ্ছে। বিক্ষোভের আঁচে ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১৩৪টি সরকারি বাস। মুম্বইয়ের বিভিন্ন এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

/তুহিন/

apps