• মঙ্গলবার, ২২ মে ২০১৮, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

গড় তাপমাত্রা ২ ডিগ্রি বাড়লেই শুকিয়ে যাবে এক-চতুর্থাংশ পৃথিবী

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০১৮, ১৬:১২ | আপডেট : ০৫ জানুয়ারি ২০১৮, ১৬:১৫
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট
বিশ্ব উষ্ণায়নের জেরে শুষ্ক হয়ে যেতে পারে এক-চতুর্থাংশ পৃথিবী। ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাবে তলানিতে। বাতাসে আর্দ্রতাও থাকবে নামমাত্র। আগামী দিনে এমনি সঙ্কট ঘনিয়ে আসছে বলে দাবি করছেন বিজ্ঞানীরা। পৃথিবীর গড় তাপমাত্রার মাত্র দু' ডিগ্রি সেলসিয়াস বাড়লেই এই বিপর্যয়ের সম্মুখীন হবে সভ্যতা।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঙ্গালিয়া (ইউইএ) এবং চিনের সাউদার্ন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি-র বিজ্ঞানীরা ২৭টি বিশ্ব জলবায়ু মডেলের ওপর গবেষণা করে জানাচ্ছেন, এই মুহূর্তে পৃথিবীর গড় তাপমাত্রা বিপদসীমার মধ্যে রয়েছে। এই তাপমাত্রা যদি আরও ১.৫ বা ২ ডিগ্রি সেলিসিয়াস বাড়ে তবে খরার মতো প্রাকৃতিক বিপর্যয় দেখা যাবে। 

ব্রিটেনের ইউইএ-র গবেষক সুনীল জোশি বলেন, গবেষকরা মনে করছেন, গড় তাপমাত্রা আরো ২ ডিগ্রি বাড়লে মাটি ২০ থেকে ৩০ শতাংশ পানি শুকিয়ে যাবে।

উষ্ণায়ন আটকাতে প্যারিস জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করেছে বিশ্বের প্রায় সব দেশই। সম্প্রতি চুক্তি থেকে সরে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। যদিও বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্যারিস জলবায়ু চুক্তি পরেও পরিস্থিতির বিশেষ উন্নতি হয়নি। ব্রিটেনে শিল্প বিপ্লব শুরুর পর ইতিমধ্যে এক ডিগ্রি বৃদ্ধি পেয়েছে পৃথিবীর গড় তাপমাত্রা।

সূত্র: জিনিউজ