• রবিবার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫
  • ||

বিপদে পাকিস্তানের পাশে রাশিয়া

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ১১:৫০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্র সম্প্রতি পাকিস্তানের সমস্ত অনুদান বন্ধ করে দেয়ায় বেশ চাপের মুখে পড়েছে দেশটি। এমন বিপদের সময় পাকিস্তানের পাশে এসে দাড়িয়েছে অপর ক্ষমতাধর দেশ রাশিয়া।

সম্প্রতি পাকিস্তানে নিযুক্ত রুশ কনসাল জেনারেল ড. আলেকজান্ডার ডি. খোজিন এক বক্তব্যে জানিয়েছেন যে, আগের তুলনায় পাকিস্তানের সঙ্গে রাশিয়ার সম্পর্ক শক্তিশালী হচ্ছে। গত তিন-চার বছর ধরে একাধিক ইস্যুতে দুদেশের সম্পর্ক মজবুত হয়েছে বলেও তিনি জানান।

উল্লেখ্য, পাকিস্তানকে মিথ্যেবাদী ও প্রতারক বলে সম্বোধন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্যের পর রাষ্ট্র হিসেবে বেশ বেকায়দায় পড়ে পাকিস্তান। কারণ সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে পাকিস্তানে বিপুল পরিমাণ অর্থ ও অস্ত্র সহায়তা দিয়ে থাকে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি করাচিতে এক সংবাদ সম্মেলনে রুশ জেনারেল বলেন, পাকিস্তান এবং রাশিয়ার মধ্যে সম্প্রতি বাণিজ্যের পরিমাণ বেড়েছে এবং দুদেশের সরকার পারস্পরিক স্বার্থে কাজ করছে। এই কারণে মস্কো এবং ইসলামাবাদের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার হচ্ছে।

পাকিস্তানে উদ্ভুত এই পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সফর করতে পারেন এমন একটা গুঞ্জন বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় আসলেও, এবিষয়ে জেনারেল খোজিন কোনো মন্তব্য করেননি।

কেকে