• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘রোহিঙ্গাদের স্থায়ীভাবে ক্যাম্পে রাখা হবে না’

প্রকাশ:  ১৮ মার্চ ২০১৮, ১৬:১৪
আন্তর্জাতিক ডেস্ক

রাখাইন রাজ্যের মংডু জেলা প্রশাসক ইয়ে হুথু বলেছেন, বাংলাদেশ থেকে ফেরত নেয়া রোহিঙ্গাদের ট্রানজিট ক্যাম্পে স্থায়ীভাবে রাখা হবে না। শনিবার উত্তর রাখাইনে এক সফরে গিয়ে সাংবাদিকদের একথা জানান তিনি।

গত বছরের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের সময় পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের বসতিগুলোতে বর্তমানে মিয়ানমার রাখাইনদের জন্য ঘরবাড়ি তৈরি করে দিচ্ছে বলে খবর পাওয়া গেছে। এমন অভিযোগের মুখে রাখাইনের কোনো কর্মকর্তার এ ধরণের বক্তব্য এলো।

সম্পর্কিত খবর

    সম্প্রতি মিয়ানমার প্রত্যাবাসন চুক্তি অনুযায়ী বাংলাদেশের দেয়া আট হাজারের বেশি রোহিঙ্গার নাম সংবলিত তালিকা থেকে মাত্র ৩৭৪ জনকে ফিরিয়ে নেবে বলে জানিয়েছে। তাদেরকে দেশে ফিরিয়ে নিয়ে প্রাথমিক ভাবে রাখার জন্য ট্রানজিট ক্যাম্প তৈরি করেছে বলে দাবি করছে দেশটি।

    এদিকে জাতিসংঘ মিয়ানমারে রোহিঙ্গাদের বসবাসের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টির জন্য আহ্বান জানিয়েছে। এছাড়া তাদের নিরাপত্তা প্রদান ও স্বাধীন জীবন যাপনের ক্ষেত্র তৈরির প্রতি গুরুত্ব দিয়েছে জাতিসংঘ।

    মানবাধিকার সংগঠনগুলো অবশ্য মিয়ানমারের এমন কথায় রোহিঙ্গাদের নিরাপত্তা নিয়ে আশঙ্কামুক্ত হতে পারছে না। রোহিঙ্গাদের অনুপস্থিতিতে রাখাইনকে কিভাবে পুনঃপ্রতিষ্ঠা করা হচ্ছে এবং কর্তৃপক্ষ কিভাবে তাদের পোড়া ঘরের জায়গায় বসতি স্থাপন করছে সে বিষয়ে উদ্বেগ জানিয়েছে তারা।

    মংডুর জেলা প্রশাসক ইয়ে হুথু অবশ্য দাবি করেছেন, ক্যাম্পে অস্থায়ী ভাবে কিছুদিন রাখার পর তারা তাদের গ্রামে বা তার আশেপাশে স্থায়ী ভাবে বসবাস করতে পারবে।

    উল্লেখ্য, গত বছরের আগস্ট মাস থেকে মিয়ানমার সেনাবাহিনির আগ্রাসনে রাখাইন ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে ৭ লক্ষাধিক রোহিঙ্গা। এছাড়া আগে থেকেই বাংলাদেশে থাকা রোহিঙ্গা মিলিয়ে তাদের সংখ্যা দশ লক্ষাধিক। তাদেরকে কয়েকটি নির্দিষ্ট শর্তের ভিত্তিতে ফিরিয়ে নিতে চায় মিয়ানমার। সম্প্রতি মিয়ানমার মাত্র ৩৭৪ জনকে ফিরিয়ে নিতে বাংলাদেশকে একটি তালিকা দিয়েছে। সূত্র: আল আরাবিয়া

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close