• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আমেরিকার হিসাব পুরোটাই ভুল

প্রকাশ:  ১৮ মার্চ ২০১৮, ২০:১৫
আন্তর্জাতিক ডেস্ক

ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার এডমিরাল হোসেইন খানজাদি বলেছেন,ইরানকে নিয়ে সাম্রাজ্যবাদী শক্তি হিসেবে খ্যাত আমেরিকার সব হিসাব-নিকাশ ভুল প্রমাণিত হয়েছে।তিনি আরো জানান পশ্চিমা শক্তিগুলো মধ্যপ্রাচ্যে নিজেদের অবৈধ উপস্থিতি ধরে রাখতে ব্যর্থ হয়েছে।

এডমিরাল খানজাদি শনিবার দক্ষিণ-পশ্চিম ইরানের খোররামশাহর শহরে নৌবাহিনীর এক অনুষ্ঠানে এসব কথা বলেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বে নিজের উপস্থিতি বজায় রাখতে আমেরিকা তার নৌশক্তিকে ব্যবহার করেছে। কিন্তু সেই শক্তিকে ব্যর্থ করে দিয়ে ইরান মধ্যপ্রাচ্য অঞ্চল থেকে আমেরিকাকে সরে যেতে বাধ্য করেছে।

সম্পর্কিত খবর

    এ কাজে ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর প্রজ্ঞাপূর্ণ দিক-নির্দেশনা নিয়ামক ভূমিকা পালন করেছে বলে তিনি জানান।

    ইরানের নৌপ্রধান বলেন, মার্কিন সরকার নিজের নৌবহরগুলো রক্ষণাবেক্ষণের বিশাল বাজেট সংস্থানের জন্য বিত্তশালী দেশগুলোর কাছে হাত পাততে বাধ্য। কিন্তু ইরানের নৌবাহিনী নিজের সামর্থ্যের ওপর নির্ভর করে বিশ্বের বিভিন্ন পানিসীমায় নৌবহর পাঠাচ্ছে।

    তিনি বলেন, মার্কিন নৌবহরগুলোর চলাচলের অন্যতম গুরুত্বপূর্ণ রুট হচ্ছে মধ্যপ্রাচ্য। কিন্তু ইসলামি বিপ্লবের মাধ্যমে প্রতিষ্ঠিত ইরানের ইসলামি শাসনব্যবস্থা মধ্যপ্রাচ্য অঞ্চলকে সাম্রাজ্যবাদীদের আধিপত্য থেকে মুক্ত করতে সক্ষম হয়েছে।

    ইরাকের সাবেক সাদ্দাম সরকারের বিরুদ্ধে আট বছরের প্রতিরক্ষা যুদ্ধকে ইরানের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ ও বীরত্বগাঁথা বলে উল্লেখ করেন তিনি।

    খানজাদি বলেন, ইরানের ঘোর শত্রুদের একথা জানিয়ে রাখতে চাই ইরানের সশস্ত্র বাহিনী শাহাদাতের লাইনে দাঁড়িয়ে রয়েছে। আর যে জাতি শহীদ হতে প্রস্তুত সে জাতি কখনো আত্মসমর্পন করে না।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close