• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

মোদিকে টেক্কা দিতে বড় সিদ্ধান্ত মমতার

প্রকাশ:  ২১ জুন ২০১৮, ১৪:৩২
আন্তর্জাতিক ডেস্ক

কয়েকদিন আগেই দলের নেতাকর্মীদের সচেতন করেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছেন, যে কোনও দিন লোকসভা নির্বাচন হতে পারে, তৈরি থাকতে হবে। আর নিজেও যে তৈরি হচ্ছেন সেটা বুঝিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খবর: এবেলা

রাজ্য সরকার তথা মমতা বন্দ্যোপাধ্যায় অতীতেই কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী ইত্যাদি প্রকল্প এনে ভোটে ডিভিডেন্ড পেয়েছেন। এবার তার নতুন প্রকল্প ‘নিজশ্রী’।

বুধবার (২০ জুন) রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এক বড় সিদ্ধান্ত নিয়েছেন মমতা। নিম্ন আয়ের মানুষের জন্য এবার চালু হবে নিজস্ব আবাসন প্রকল্প। অন্যান্য ক্ষেত্রের মতো এবারেও নাম রেখেছেন খোদ মুখ্যমন্ত্রী।

২০২২ সালকে টার্গেট করে ইতিমধ্যেই প্রকল্প ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পাশাপাশি এবার রাজ্যেও আসতে চলেছে সবার জন্য ঘর ‘নিজশ্রী’ প্রকল্প। এর আগে কেন্দ্রের ‘স্বচ্ছ ভারত’ প্রকল্পকে টেক্কা দিতে ‘নির্মল বাংলা’ প্রকল্প এনেছে মমতা সরকার। এবার অস্ত্রের নাম ‘নিজশ্রী’। ২০১৯ সালের শুরুতেই লোকসভা ভোটের সম্ভাবনা। তার ঠিক আগে আগে এই সিদ্ধান্ত স্বাভাবিক ভাবেই তাৎপর্যপূর্ণ।

মঙ্গলবার (১৯ জুন) মমতা বন্দ্যোপাধ্যায় ১৮ শতাংশ ডিএ, ১০ শতাংশ অন্তর্বর্তীকালীন ভাতা ঘোষণা করে রাজ্য সরকারি কর্মচারীদের খুশি করতে চেয়েছেন। পরের দিন‌ই মধ্যবিত্ত, নিম্নবিত্ত মানুষদের মন পেতে বড় সিদ্ধান্ত নিল রাজ্য মন্ত্রিসভা।

এই প্রকল্পে সরকারি জমিতে ফ্ল্যাট তৈরি করা হবে। হবে দু’ধরনের ফ্ল্যাট। ওয়ান বেডরুম ফ্ল্যাটের কার্পেট এরিয়া হবে ৩৭৮ বর্গফুট আর টু বেডরুম ফ্ল্যাটগুলি হবে ৫৫৯ বর্গফুটের। প্রথম শ্রেণির ফ্ল্যাটের দাম হবে ৭ লক্ষ ২৮ হাজার টাকা এবং দ্বিতীয় শ্রেণির দাম হবে ৯ লক্ষ ২৬ হাজার টাকা।

এই ফ্ল্যাট তৈরির দায়িত্ব থাকবে কলকাতা পৌরসভা, পুর ও নগরোন্নয়ন দফতর, জেলাভিত্তিক বিভিন্ন পুরসভা, পঞ্চায়েত বা উন্নয়ন পর্ষদগুলির উপরে। এক একটি বাড়ি হবে পাঁচতলার। তবে এই আবাসনে লিফটের সুবিধা থাকবে না। সিঁড়িই ব্যবহার করতে হবে বাসিন্দাদের।

কারা এই আবাসনে ফ্ল্যাট পাবেন সেটাও ঠিক হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। ঠিক হয়েছে, যে সব পরিবারের মাসিক আয় ১৫ থেকে ৩০ হাজার টাকা, তারাই পাবেন এই প্রকল্পের সুবিধা। তবে সরকারের ফ্ল্যাটে ভাড়া থাকতে হবে না। নিজের ফ্ল্যাট হয়ে যাবে।

পুরমন্ত্রী ফিরহাদ হাকিম সংবাদমাধ্যমকে জানিয়েছেন, নিম্ন মধ্যবিত্ত মানুষেরা এবার নিজের ফ্ল্যাটের মালিক হওয়ার সুযোগ পাবেন। কারণ, দলিল দেওয়া হবে উপভোক্তার নামে।

এই আবাসনে ফ্ল্যাট বিলিতে স্বজনপোষন রুখতে‌ও উদ্যোগী সরকার। মন্ত্রিসভার বৈঠকে ঠিক হয়েছে শিগগিরিই এই প্রকল্পের ওয়েবসাইট তৈরি করা হবে। অনলাইনেই আবেদন করা যাবে ফ্ল্যাটের জন্য। আপাতত নবান্ন ‘নিজশ্রী’ প্রকল্পের জন্য কলকাতসহ জেলায় জেলায় সরকারি জমি খোঁজার কাজ শুরু করছে। এর পরে আবাসন দফতরের দেখভালে তৈরি হবে আবাসন। আবেদনকারীদের মধ্যে লটারির মাধ্যমে বন্টন হবে ফ্ল্যাট। একবার লটারিতে ফ্ল্যাট না মিললে ফের আবেদন করা যাবে। তবে একই পরিবার একাধিক ফ্ল্যাট পাবেন না।

নরেন্দ্র মোদি,মমতা বন্দ্যোপাধ্যায়,মুখ্যমন্ত্রী,‘নিজশ্রী’
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close