• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

মৃত ভাইবোনকে পানিতে ডুবিয়ে প্রাণ ফেরানোর চেষ্টা!

প্রকাশ:  ২৪ জুন ২০১৮, ২১:৫৪
আন্তর্জাতিক ডেস্ক

পানিতে ডোবা দুই শিশুকে মৃত ঘোষণা করলেন চিকিৎসক। কিন্তু তাতেও আশা না ছেড়ে দুই শিশুর জীবন ফেরানোর জন্য ঘণ্টার পর ঘণ্টা চলল ঝাড়ফুঁক। কুসংস্কার এখনও মানুষকে কীভাবে গ্রাস করে রেখেছে, তা আবার প্রমাণিত হল ভারতের দক্ষিণ চব্বিশ পরগনার জীবনতলা থানার অন্তর্গত মটেরদিঘি গ্রামে।

মৃত শিশু দু’টির নাম- নমিতা গাইন(৫) ও পুষ্পেন গাইন(৫)। তারা সম্পর্কে ভাইবোন।

স্থানীয় বাসিন্দা দুই ভাই গণেশ গাইন ও কার্তিক গাইনের দুই সন্তান নমিতা ও পুষ্পেন এদিন সকাল থেকেই আচমকা নিখোঁজ হয়ে যায়। দীর্ঘক্ষণ তাদের খোঁজাখুঁজির পর বাড়ির পাশের পুকুরে তাদের দেহ ভেসে উঠতে দেখেন স্থানীয় মানুষজন। তড়িঘড়ি তাদের উদ্ধার করে স্থানীয় মটেরদিঘি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা ওই দুই শিশুকে মৃত বলে ঘোষণা করেন। কিন্তু চিকিৎসকদের সেই কথায় বিশ্বাস করতে চাননি পরিবারের লোকেরা। ফলে সন্তানদের দেহে প্রাণের সঞ্চার করতে তারা স্থানীয় এক গুনিনের দ্বারস্থ হন।

শিশু দু’টি পানিতে ডুবে মারা গিয়েছে শুনে সেখানেই হাজির হন ওই গুনিন। এবার শুরু হয় তার কেরামতি। মৃত শিশু দু’টিকে ফের গলা পর্যন্ত পানিতে ডুবিয়ে রেখে চলে মন্ত্রপাঠ ও তুকতাক। পাশাপাশি চলে জল বাঁধা, জলে কামান দাগা-সহ আরও কত কী! গুনিনের এই সমস্ত কারসাজি দেখতে প্রচুর মানুষ ভিড় করেন সেখানে।

কিন্তু দীর্ঘ চার পাঁচ ঘণ্টার প্রচেষ্টার পরও মৃত শিশু দু’টির প্রাণ ফেরাতে সক্ষম হননি তিনি। শেষ পর্যন্ত ওই গুনিন অবশেষে বলেন, একবার দেহ পানি থেকে তুলে নিয়ে গেলে তাতে আর প্রাণ ফেরানো যায় না। তবু আমি একটু চেষ্টা করে দেখলাম।

ভারত,পানি,মৃত,ভাইবোন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close