• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মোকাবেলায় তুরস্কের পাশে ইরান

প্রকাশ:  ১২ আগস্ট ২০১৮, ১৬:০৯
আর্ন্তজাতিক ডেস্ক

নেশার ঘোরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের ওপর যে অর্থনৈতিক সংকট চাপিয়ে দিয়েছেন তা লজ্জাজনক বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় ট্রাম্প প্রশাসনকে সতর্ক করেছেন।

টুইট টিতে বলা হয় মার্কিন সরকার বিশ্বের স্বাধীনচেতা দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও বলপ্রয়োগের নেশা পরিহার না করলে গোটা বিশ্ব আমেরিকার বিরুদ্ধে রুখে দাঁড়াবে।

জারিফ এই কঠিন সময়ে তুরস্কের প্রতি ইরানের সমর্থন ঘোষণা করে বলেন, আমরা আগেও আমাদের প্রতিবেশিদের পাশে ছিলাম এবং বর্তমানেও একই কাজ করব। এছাড়া ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার মোকাবিলায় তুরস্কের পাশে থাকবে ইরান।

তুরস্কে একজন মার্কিন যাজককে আটক ও শাস্তি দেয়ার ঘটনায় ভূমিকা থাকার দায়ে মার্কিন সরকার সম্প্রতি তুরস্কের বিচারমন্ত্রী আব্দুলহামিত গুল ও স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সুইলুর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে।

তুর্কি সরকার দেশটিতে সন্ত্রাসী তৎপরতায় মদদ যোগানো এবং প্রবাসী বিরোধী নেতা ফতেউল্লাহ গুলেনের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে ২০১৬ সালের অক্টোবরে মার্কিন যাজক অ্যান্ড্রিউ ব্রানসনকে আটক করে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শুক্রবার তুরস্ক থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও ইস্পাতের ওপর দ্বিগুণ শুল্ক কার্যকর করার আদেশে সই করেন। তুরস্কের বিরুদ্ধে আমেরিকার এসব পদক্ষেপের জের ধরে গত কয়েকদিনে মার্কিন ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরের মান ২০ শতাংশ কমে গেছে।

সূত্র- পার্সট্যুডে।

ডোনাল্ড ট্রাম্প,নিষেধাজ্ঞা,তুরস্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close