• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

দেখি, মোদীর জন্য কোনো মেয়ে পাই কি না: ট্রাম্প

প্রকাশ:  ১৪ আগস্ট ২০১৮, ১০:৪০
আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা বলার ভঙ্গি নকল করেছিলেন কিছুদিন আগেই। এবার মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্ট বলছে, ভারতের প্রধানমন্ত্রীর জন্য ঘটকালি করার কথাও এক বার বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ওই রিপোর্টে বিভিন্ন সময় ট্রাম্প মুখ ফসকে কী কী বলেছেন, তার একটা লম্বা তালিকা আছে। মোদীর জন্য মেয়ে দেখার প্রসঙ্গও সেখানেই এসেছে। গত বছর মোদীর মার্কিন সফরের ঠিক আগেই ঘটনাটা ঘটেছিল বলে রিপোর্টে প্রকাশ।

কী রকম? হোয়াইট হাউসে আসার কথা ছিল মোদীর। সাধারণভাবে রাষ্ট্রনায়করা সস্ত্রীকই আসেন। হোয়াইট হাউসের কর্মীরা ট্রাম্পকে বলছিলেন, এক্ষেত্রে সেটা হবে না। কারণ মোদীর সঙ্গে তার স্ত্রীর দীর্ঘদিন কোনও যোগাযোগ নেই।

রিপোর্ট বলছে, কথাবার্তার সময়ে উপস্থিত দুই আধিকারিকই জানিয়েছেন, ট্রাম্প সে কথা শোনামাত্র বলে ফেলেন, ‌‘তাই নাকি! দেখি তা হলে, এখানে তার জন্য কাউকে পাই কি না।’

হোয়াইট হাউসের মুখপাত্র সারা হুকাবি পরে অবশ্য সংবাদমাধ্যমকে বলেছেন, রাষ্ট্রনেতাদের অনেকের সঙ্গেই ট্রাম্প ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছেন। সেই সুবাদে তাদের মধ্যে খোলামেলা কথাবার্তাই হয়।

ট্রাম্পের ভূগোল-জ্ঞান সম্পর্কেও নানা টুকরো আখ্যান প্রকাশিত হয়েছে রিপোর্টে। মোদীর সফরের আগেই সেবার ট্রাম্প দক্ষিণ এশিয়ার মানচিত্রটা ভালো করে দেখছিলেন।

রিপোর্ট অনুযায়ী, তিনি ভুটানকে বলছিলেন ‘বাটন’, নেপালকে ‘নিপ্‌ল’। ওই নাম প্রকাশে অনিচ্ছুক আধিকারিকরা জানিয়েছেন সংবাদমাধ্যমে, ট্রাম্পের ধারণা ছিল, নেপাল-ভুটানও ভারতেরই অংশ। আনন্দবাজার।

/অ-ভি

নরেন্দ্র মোদী,ভারত,প্রধানমন্ত্রী,ডোনাল্ড ট্রাম্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close