• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কারাগারের রোজনামচা নিয়ে কানাডা মহিলা আ.লীগের আলোচনা সভা

প্রকাশ:  ১৬ অক্টোবর ২০১৮, ১১:২৬
মফিজুল ইসলাম চৌধুরী, কানাডা

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এবং কারাগারের রোজনামচা বই নিয়ে আলোচনা সভার আয়োজন করেছেন কানাডা মহিলা আওয়ামী লীগ। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় ডেনফোর্থের মিজান কমপ্লেক্সে কানাডা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বই দুটির উপর আলোচনা সভায় বক্তব্য রাখেন কানাডা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দরা।

সভায় বক্তারা অভিমত প্রকাশ করে বলেন, বঙ্গবন্ধুর বই দুটি গণতান্ত্রিক রাষ্ট্রপরিচালনা এবং সামাজিক বিধিব্যবস্থার ক্ষেত্রে নির্দেশনা হয়ে কাজ করবে।

এছাড়াও বই দুটির পাঠ রাজনীতিকদের তো বটেই সাধারণ মানুষের মননকেও পরিশীলিত করবে। তাই বঙ্গবন্ধুর আদর্শের সকলকে বই দুটি পড়া উচিত বলে মনে করেন তারা। আলোচনায় বক্তারা বঙ্গবন্ধুর লেখা বই দুটিকে ইতিহাস এবং সাহিত্যের অমূল্য দলিল হিসেবে উল্লেখ করেন।

মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা আক্তার জানুর সভাপতিত্বে অসমাপ্ত আত্মজীবনী বইটি নিয়ে আলোচনা করেন লেখক, নাট্যকার আকতার হোসেন এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক ভিপি ফয়েজুল হক এবং সাংবাদিক শওগাত আলী সাগর।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন কথা সাহিত্যিক সৈয়দা ফরিদা রহমান, লেখক গবেষক হাসান মাহমুদ, কানাডা আওয়ামী লীগের সহ সভাপতি ইঞ্জিনিয়ার সৈয়দ গফফার, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজেদা হোসেন ও সহ সাধারণ সম্পাদক রীনা বেগম।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সেলিনা সিদ্দিকী। বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। বক্তারা বঙ্গবন্ধুর লেখা দুটি বই নিয়ে এই ধরনের আলোচনা সভা আয়োজন করায় মহিলা আওয়ামী লীগ এবং এর সভাপতি হাসিনা আক্তার জানুকে ধন্যবাদ জ্ঞাপন করেন। আলোচনার শেষের দিকে সুনীতি দাসের কন্ঠে বিখ্যাত গান যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই‌..... এবং সুমী বর্মনের কন্ঠে একটি মুজিবুরের কন্ঠে.....।

সবশেষে নির্মলেন্দু গুণের বিখ্যাত কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিকার আহম্মেদ হোসেন।

/পি.এস

কানাডা,আ.লীগ,মহিলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close