Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৫
  • ||

মাদ্রিদে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০১৮, ২০:০১
কবির আল মাহমুদ, স্পেন
প্রিন্ট icon

স্পেনের মাদ্রিদে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। “উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে গত মঙ্গলবার (১৬ অক্টোবর) স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস এর হলরুমে বর্ণিল আয়োজনে ও উৎসবমুখর পরিবেশে ‘জাতীয় উন্নয়ন মেলা ২০১৮’ অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী অনুষ্ঠিত এই উন্নয়ন মেলার উদ্বোধন করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। তিনি বর্তমান সরকারের বিগত প্রায় দশ বছরে অর্জিত উন্নয়ন ও সাফল্য সম্পর্কে প্রবাসী বাংলাদেশিসহ বিদেশি অতিথিদের অবহিত করেন।

আলোচনায় রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে চলার একটি রূপরেখা তুলে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন আজ রোল মডেলে পরিণত হয়েছে। বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশসহ বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে। তিনি প্রবাসীদের পাঠানো অর্থ দেশের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে উল্লেখ করে তাদের বিশেষ ধন্যবাদ জানান।

উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসের হলরুমে আর্থ-সামাজিক উন্নয়নের উপর একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়। বাংলাদেশের উন্নয়নের উপর দৃষ্টিনন্দন ব্যানার ও পোস্টার ছাড়াও ঐতিহ্যবাহী দেশীয় সামগ্রী দিয়ে হলরুম প্রাঙ্গন চমৎকারভাবে সজ্জিত করা হয়। পোস্টারসমূহে সরকারের শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, ক্রীড়া, বিদ্যুৎ, নারীর ক্ষমতায়ন, অবকাঠামো, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি, তৈরি পোশাক শিল্প, পাট, রপ্তানি ও রেমিটেন্সসহ এমডিজিতে বাংলাদেশের সাফল্যচিত্র এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর সুনিপুনভাবে তুলে ধরা হয়। আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, বহির্বিশ্বে বলিষ্ঠ উপস্থিতিসহ গতিশীল পররাষ্ট্রনীতিও উপস্থাপন করা হয় এই উন্নয়ন মেলায়।

উন্নয়ন মেলায় প্রবাসী বাংলাদেশী ছাড়া ও বাংলাদেশে নিযুক্ত প্রাক্তন স্প্যানিশ রাষ্ট্রদূত এদুয়ার্দো দে লা ইগ্লেসিয়া ,বিদেশী কূটনীতিক , স্প্যানিশ ব্যাবসায়ী সংগঠনের প্রতিনিধি, সান পাবলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্তোনিও আলোনসোসহ বিদ্যালয়ের বেশ কয়েকজন স্প্যানিশ স্টুডেন্ট অনুষ্ঠান উপভোগ করেন। দূতাবাস কর্মকর্তাদের মধ্যে মিনিস্টার ও হেড অব চ্যান্সারি হারুন আল রশিদ, প্রথম সচিব(শ্রম) মো. শরিফুল ইসলামসহ সকল কর্মচারী। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে বিদেশি কূটনৈতিক, স্পেনিশ ব্যবসায়ী, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অবহিত করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ।

এসময় কমিউনিটির বিশিষ্ট ব্যাক্তিবর্গসহ আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত এই উন্নয়ন মেলায় প্রচুর দর্শক সমাগম হয়।

/এসএফ

স্পেন,জাতীয় উন্নয়ন মেলা
apps