• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আমার মেয়েরও ভালো বন্ধু মোদি: ট্রাম্প

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০১৮, ১৬:০৯
আন্তর্জাতিক ডেস্ক

হোয়াইট হাউসে আসার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বন্ধু বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার তিনি ভিন্নভাবে জানালেন মোদি তার মেয়ে ইভাংকারও ভালো বন্ধু হয়ে উঠেছেন।

মেয়েকে সঙ্গে নিয়ে (১৪ নভেম্বর) হোয়াইট হাউসে দীপাবলি পালন করছিলেন ট্রাম্প। সঙ্গে ছিলেন এক ঝাঁক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কর্মকর্তাও। সেখানে প্রথমে মোদি এবং পরে ভারতের ভূয়সী প্রশংসা করলেন তিনি। এবারই প্রথম যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে দীপাবলির অনুষ্ঠানে ডেকে পাঠান প্রেসিডেন্ট।

কিন্তু ট্রাম্পের এক টুইট নিয়েও বিতর্ক শুরু হয়েছে। টুইটারে দিওয়ালিকে শুভেচ্ছা জানাতে গিয়ে হিন্দুদেরকে বাদ দিয়ে প্রথমে বৌদ্ধ, শিখ, জৈনদের উৎসব বলে উল্লেখ করেন তিনি। এর সঙ্গে সঙ্গে নেটিজেনরা এই ভুল ধরিয়ে দিলে সেটা মুছে ফেলেন ট্রাম্প।

পরে এটি সংশোধন করে লিখেন, হোয়াইট হাউসে হিন্দুদের এই আলোর উৎসব উদযাপন করতে পেরে আমি সম্মানিত। উৎসব শেষ হওয়ার এক সপ্তাহ পরে এ শুভেচ্ছাও জানান তিনি।

এ নিয়ে প্রশ্ন তুললেন বিরোধী শিবিরের একাংশ থেকে শুরু করে নেটিজেনরাও। জবাব দেওয়ার মতো করেই নামপ্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, পুরোটাই যান্ত্রিক ত্রুটি। সব গন্ডগোল টুইটের।

উল্লেখ্য, হোয়াইট হাউসে ২০০৩ সালে প্রথম বার দিওয়ালি পালন করেন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। তারপর থেকে এটা বার্ষিক উৎসব হয়ে দাঁড়িয়েছে।

এর আগে প্রেসিডেন্ট বলেছিলেন ভারতীয়দের জন্যই এ দেশের লোকেরা চাকরি পাচ্ছেন না। গতকাল উৎসবের মেজাজে অবশ্য তাকে ভারতীয়দের প্রশংসা করতেই শোনা গেছে।

ট্রাম্প বলেন, ভারত এবং দক্ষিণ পূর্ব এশিয়ার অন্য দেশ থেকে আসা কঠোর পরিশ্রমী কর্মীদের পেয়ে আমাদের দেশ ভাগ্যবান।

এর পরেই আসেন বাণিজ্যসহ ভারতের সঙ্গে সার্বিক দ্বিপাক্ষিক সম্পর্কে। ভারতের সঙ্গে ভাল ব্যবসা করতে আমরা চেষ্টার ত্রুটি রাখছি না। পারস্পরিক সম্পর্কের দিক থেকে আমরা এখন খুব ভাল জায়গায় আছি বলেও উল্লেখ করেন ট্রাম্প।

/এআইডি/অ-ভি

হোয়াইট হাউস,ভারত,নরেন্দ্র মোদি,ডোনাল্ড ট্রাম্প,বন্ধু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close