• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

খাশোগি খুনের ‌অডিও শুনতেই চান না ট্রাম্প!

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০১৮, ২০:৫০
আন্তর্জাতিক ডেস্ক

সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে খুনের সময়কার অডিও টেপের অস্তিত্ব রয়েছে। তা মার্কিন সরকারের হাতেও এসেছে। এমনকি, নিজে না শুনলেও সেই অডিও টেপটিতে যে শিউরে ওঠার মতো বিষয়বস্তু রয়েছে, তা নিয়েও ওয়াকিবহাল। তবে খাশোগি খুনে সৌদি সরকার জড়িত রয়েছে বলে মানতে নারাজ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কী রয়েছে ওই অডিও টেপে?

এ নিয়ে শুক্রবার (১৬ নভেম্বর) টেলিভিশনের একটি অনুষ্ঠানে ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল। জবাবে তিনি বলেন, আমাদের হাতে ওই টেপটি এসেছে। আমি নিজে তা শুনতে চাই না। ওই টেপটা শোনার কোনও কারণই নেই।

তবে ওই টেপটি না শুনেও ট্রাম্পের মন্তব্য, ওই অডিও টেপে কী রয়েছে, তা জানি। এটা ভয়ানক, খুবই ভয়ানক!

খুনের বিষয়ে নিজের জড়িত থাকার বিষয়ে কি মিথ্যা কথা বলছেন সৌদির যুবরাজ?

টেলিভিশন সঞ্চালকের এ প্রশ্নের উত্তরে ট্রাম্পের দার্শনিকের মতো মন্তব্য, আচ্ছা, এটা কেউ কি সঠিকভাবে জানেন?, আমরা সৌদি আরবের বেশ কিছু মানুষদের উপর কড়া নিষেধাজ্ঞা জারি করেছি। একই সঙ্গে আমাদের মিত্র দেশ (সৌদি আরব) এর সঙ্গে সংযোগ রক্ষা করে যেতে চাই।

মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ তদন্তের রিপোর্টে জামাল খাশোগি খুনে কাঠগড়ায় তোলা হয়েছে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে।

মার্কিন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, বিভিন্ন তথ্যপ্রমাণের ভিত্তিতে সিআইএ জানতে পেরেছে, সৌদির যুবরাজের নির্দেশেই গত ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনসুলেটে খাশোগি ঢোকামাত্রই তাকে খুন করা হয়। এ কাজে রিয়াধ থেকে ইস্তানবুলে গিয়েছিল ১৫ জনের একটি হিট স্কোয়াড। খুনের পরে ওই কনসুলেটের ভিতরে খাশোগির দেহ টুকরো টুকরো করে অ্যাসিডে চুবিয়ে নর্দমায় ভাসিয়ে দেওয়া হয়।

মার্কিন সংবাদমাধ্যমে এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকেই এ নিয়ে সৌদি সরকারের উপর চাপ বাড়াতে সরব হয়েছে মার্কিন কংগ্রেস। তবে খোদ প্রেসিডেন্ট ট্রাম্প এখনও এ নিয়ে সরাসরি কোনও মন্তব্য করেননি।

উল্টো ট্রাম্পের দাবি, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানে তাকে জানিয়েছেন, খাশোগি খুনে তার কোনও হাত নেই। এক বার নয়, এ নিয়ে বিভিন্ন সময়ে বার পাঁচেক কথা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে।

এমনকি, দিন কয়েক আগেও তার সঙ্গে মহম্মদ বিন সলমনের সঙ্গে কথা হয়েছে। প্রতি বারই নাকি নিজের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন সৌদির যুবরাজ। তবে ট্রাম্পের সমালোচকদের অভিযোগ, মধ্যপ্রাচ্যের বন্ধু দেশ সৌদি আরবকে দোষারোপ করা থেকে এড়াতেই নাকি এ নিয়ে আর উচ্চবাচ্য করতে চান না মার্কিন প্রেসিডেন্ট।

/অ-ভি

খাশোগি হত্যা,‌অডিও,ট্রাম্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close