• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বায়ুদূষণ রোধে ব্যর্থ হওয়ায় পশ্চিমবঙ্গকে ৫কোটি রুপি জরিমানা

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০১৮, ১৪:৫৭
আন্তর্জাতিক ডেস্ক

বায়ুদূষণের বিরুদ্ধে জোর পদক্ষেপ নিয়েছে ভারত। দিল্লিতে বায়ুদূষণ মোকাবেলায় ব্যর্থ হওয়ায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। আর একই ঘটনায় কলকাতা ও হাওড়ায় বায়ুদূষণ মোকাবেলায় ব্যর্থ হওয়ায় পশ্চিমবঙ্গ রাজ্যকে পাঁচ কোটি টাকা জরিমানা করেছে সর্বোচ্চ আদালত। অনাদায়ে প্রতি মাসে অতিরিক্ত ১ কোটি টাকা জরিমানা দিতে হবে।

টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে কলকাতা এবং হাওড়ার বায়ুদূষণ নিয়ে এখনও পর্যন্ত কী ব্যবস্থা নেওয়া হয়েছে ২০১৯ সালের ৮ জানুয়ারির মধ্যে রাজ্যের মুখ্যসচিবকে তা হলফনামা আকারে দাখিল করার নির্দেশ দিয়েছে আদালত।

সম্পর্কিত খবর

    এর আগে, ২০১৬ সালে পরিবেশকর্মী সুভাষ দত্ত কলকাতা ও হাওড়ার বায়ুদূষণ নিয়ে জাতীয় পরিবেশ আদালতে মামলা দায়ের করেছিলেন। সে মামলাতে ওই বছরের অাগস্টে বায়ুদূষণ রোধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় আদালত।

    তবে তিনি অভিযোগ করেন, আদালতের নির্দেশের পরও কার্যত কোনও ব্যবস্থা নেয়া হয়নি।

    এদিকে বায়ুদূষণ সংক্রান্ত সকল অভিযোগ জানানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে পৃথক অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে আদালত।

    আর এ একাউন্ট খোলার পরার পর ১-২২ নভেম্বর পর্যন্ত ৭৪৯টি অভিযোগ জমা পড়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তার মধ্যে প্রায় ৫০০টি অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হয়েছে।

    এ কারনেই বাকি থাকা আড়াইশোটি অভিযোগের ক্ষেত্রে কর্তব্য পালন করতে ব্যর্থ হওয়ায় সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি মদন বি লোকুর এবং দীপক গুপ্তার বেঞ্চ।

    তারা বলেন, শহরের দূষণের অন্যতম উৎস পরিবহণ ক্ষেত্র। নির্মাণকাজ, শুকনো পাতা জ্বালানো, হট মিক্স প্লান্টের ব্যবহারসহ আরও বেশ কিছু উৎসও বায়ুদূষণের জন্য দায়ী।

    /আরিফ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close