• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা

আজকের রায় ফরমায়েশি, প্রত্যাখ্যান করছি: জয়নুল

প্রকাশ:  ২৯ অক্টোবর ২০১৮, ১৭:০২
নিজস্ব প্রতিবেদক

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাত বছরের দণ্ডের রায়কে ফরমায়েশি উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছেন জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন।

সোমবার (২৯ অক্টোবর) দুপুরে ‘জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট’ এর উদ্যোগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ (১ নং) হলে প্রতিবাদ সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

সম্পর্কিত খবর

    জয়নুল আবেদীন বলেন, খালেদা জিয়া হাইকোর্টে বিচার পাননি। আপিল বিভাগেও বিচার পেলেন না। আজকের রায় ফরমায়েশি। দেশের মানুষও ঘৃণাভরে এ রায় প্রত্যাখান করছেন।

    তিনি বলেন, আজকে আপিল বিভাগ খালেদা জিয়ার আবেদন খারিজ করে দিয়েছেন। খারিজ হলেও রায়ে অনেক বিষয় থাকে। কিন্তু সেটা না দেখেই আজকে আদালত (বিচারিক) খালেদা জিয়াকে সাত বছর সাজা দিয়েছেন। এটা দুঃখজনক।

    নির্বাচনের তফসিল ঘোষণার আগেই খালেদা জিয়ার মুক্তি দাবি করেন জয়নুল আবেদীন।

    আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, দুদক, সরকার ও আওয়ামী লীগের অধীনস্থ সংগঠন। আজকে দুদক এবং আওয়ামী লীগ এক হয়ে গেছে।

    খোকন বলেন, আমরা হতবাক হয়েছি। সুপ্রিম কোর্টে খারিজ হওয়ার কিছুক্ষণ পরই রায় শুরু হয়ে গেল। কী যোগাযোগ! বিচার বিভাগে এটা নজিরবিহীন। এ রায়ের মাধ্যমে পৃথিবীর ইতিহাসে নতুন নজির স্থাপন হয়েছে।

    জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে সাজা দেয়ার প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট।

    এর আগে সোমবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চার আসামিকে সাত বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেন আদালত। পাশাপাশি প্রত্যেককে ১০ লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

    এ ছাড়া ট্রাস্টের নামে ঢাকা শহরে থাকা ৪২ কাঠা জমি রাষ্ট্রায়ত্ত করার আদেশ দেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান এই রায় ঘোষণা করেন।

    সাজাপ্রাপ্ত অন্য তিন আসামি হলেন— খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তখনকার একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান। মামলা দায়েরের আগে থেকেই হারিছ চৌধুরী পলাতক রয়েছেন।

    গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেওয়ার পর থেকে নাজিমউদ্দিন রোডের পুরোনো কারাগারে বন্দী আছেন খালেদা জিয়া। বর্তমানে চিকিৎসার জন্য তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রাখা হয়েছে।

    /এসএম

    অ্যাডভোকেট জয়নুল আবেদীন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close