• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাবিতে প্রক্সি পরীক্ষা দিতে এসে ঢাবি শিক্ষার্থী কারাগারে

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০১৭, ১৮:৪৬
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে এক শিক্ষার্থীকে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। কারাদণ্ড প্রাপ্ত ওই শিক্ষার্থীর নাম মো. মনির হোসেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের ৩৭তম ব্যাচের শিক্ষার্থী ও সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন।

মঙ্গলবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘এফ’ ইউনিটের (আইন অনুষদ) ২য় শিফটের পরীক্ষা চলাকালে পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের একটি কক্ষ থেকে দায়িত্বরত শিক্ষক প্রবেশপত্রের সাথে ছবির মিল না পাওয়ায় তাকে আটক করে প্রক্টরিয়াল বডির কাছে হস্তান্তর করে।

সম্পর্কিত খবর

    পরে প্রক্টরিয়াল বডির কাছে জিজ্ঞাসাবাদে মনির স্বীকারোক্তি দেন যে, ওমর ফারুক বাবু নামের এক ভর্তিচ্ছুর হয়ে সে পরীক্ষায় অংশ গ্রহণ করে। এ জন্য এক লাখ টাকা চুক্তিবদ্ধ হয়েছিলেন তিনি।

    ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সাভারের সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ বলেন, ১৯৮০ এর ৩ (খ) ধারায় ওই শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয় পরীক্ষার আইন অমান্য করেছে। যার কারণে তাকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে।

    তিনি আরো বলেন, সে এর আগেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অন্যের হয়ে অংশগ্রহণ করেছে। এর সাথে জড়িত রয়েছে বিশাল এক ভর্তি জালিয়াতি চক্র।

    এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বলেন, পরীক্ষার হলে পরিদর্শকরা পরীক্ষার্থীর ছবির সঙ্গে প্রবেশপত্রের ছবির মিল খুঁজে না পাওয়ায় তাকে আটক করে প্রক্টরিয়াল বডির হাতে তুলে দেন। পরে জিজ্ঞাসাবাদে সে অন্যের হয়ে পরীক্ষা দেওয়ার কথা স্বীকার করলে ভ্রাম্যমাণ আদালত তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close