• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

জবিতে ‘বিশ্বায়নের যুগে উচ্চ শিক্ষা: প্রেক্ষিত দক্ষিণ এশিয়া’ শীর্ষক সেমিনার

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০১৭, ১৮:২৪
জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বুধবার সকাল সাড়ে ১০টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাউথ এশিয়ান স্টাডিজ সার্কেলের উদ্যোগে ‘বিশ্বায়নের যুগে উচ্চ শিক্ষা: প্রেক্ষিত দক্ষিণ এশিয়া (Higher Education in the age of Globalization: The Prospectives of South Asia)’ শীর্ষক সেমিনার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সেমিনারে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, উচ্চশিক্ষাকে কাজে লাগিয়ে পরিবর্তিত অবস্থার সাথে খাপ খাওয়ানো কৌশল অর্জন করতে হবে। উচ্চশিক্ষায় গবেষকদের তথ্যের নির্ভরতা বৃদ্ধি করতে হবে। পরিপূর্ন মানুষ হওয়ার জন্য উচ্চশিক্ষা প্রয়োজন।

সম্পর্কিত খবর

    তিনি আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গবেষণা মূলত শুরু হয় এম.ফিল এবং পিএইচডি কার্যক্রম শুরুর মাধ্যমে। গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান আহরণের ক্ষেত্রে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন ক্ষেত্র তৈরি হলেও ইতোমধ্যে শতাধিক গবেষক এম.ফিল ও পিএইচডি করছে। এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক উন্নত দেশে উচ্চশিক্ষা বিষয়ক গবেষণা কার্যক্রম শুরু করেছে। তারা ফিরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান আরো বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।

    সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান স্টাডি সার্কেল, জবি-এর পরিচালক এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী। এছাড়াও সেমিনারে বিশেষ আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) পরিচালক ড. মনিরা জাহান এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমদ হালিম। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close