• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

হাজী দানেশে প্রথম বর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

প্রকাশ:  ০৩ জানুয়ারি ২০১৮, ১৬:২৪
দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮ শিক্ষাবর্ষের স্নাতক কোর্সের লেভেল-১ সেমিস্টার-১ এর ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-১ এ ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

সম্পর্কিত খবর

    হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম। অনুষ্ঠানে ডীনবৃন্দের পক্ষে বক্তব্য রাখেন পোস্টগ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর মো. মিজানুর রহমান, হল সুপার কাউন্সিলের আহবায়ক ও ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ডা. মো. ফজলুল হক, প্রক্টর প্রফেসর ড. মো. খালেদ হোসেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. মো. শাহাদৎ হোসেন খান, বাংলাদেশ ছাত্রলীগ হাবিপ্রবি শাখার পক্ষে ছাত্রলীগ নেতা মো. রবিউল ইসলাম রবি, নবাগত শিক্ষার্থীদের মধ্যে পদার্থবিজ্ঞান বিভাগের আব্দুর রহমান, সিএসই অনুষদের মোছা. নাজনিন আক্তার এবং বিদেশী শিক্ষার্থীদের মধ্যে ইংরেজি বিভাগের শিক্ষার্থী ভারতের আছনা মসির প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ড. মো. রাশেদুল ইসলাম। এ সময় ছাত্রলীগের আরো উপস্থিত ছিল, তারেক চৌধুরী, পলাশ রায়, মারুফ, রনি, ধনেশ পালসহ আরো অনেকে।

    প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেন, বাংলাদেশ এমন একটি দেশ যার স্বাধীনতার জন্য ত্রিশ লক্ষ মানুষের জীবন দিতে হয়েছে; পৃথিবীতে এমন নজির আর দ্বিতীয়টি নেই। বাংলাদেশ নামক এ দেশটির স্বাধীনতার জন্য অসামান্য নেতৃত্ব দিয়েছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্বাধীনতার সময় আমাদের যে অবস্থা ছিল বর্তমানে সেই অবস্থার ইতিবাচক পরিবর্তন হয়েছে। গত চার দশকে আমাদের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা এসেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা উন্নয়নের মহাসড়ক দিয়ে এগিয়ে যাচ্ছি। আমি বিশ্বাস করি আমার ঠিকই ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিনত হবো।

    তিনি বলেন বিশ্ববিদ্যালয়ের কাজ শুধু পাঠদান নয় বরং জ্ঞান সৃষ্টি করা এবং এ কাজের জন্য দরকার ভাল মানের গবেষণা। তিনি নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন প্রযুক্তি এখন এত বেশী এগিয়েছে যে বর্তমান প্রজন্ম আমাদের থেকে অনেক বেশি তথ্য সমৃদ্ধ। তোমরা এ প্রতিষ্ঠান থেকে জ্ঞান আহরন করে দেশ বিদেশে জ্ঞান বিজ্ঞানের ক্ষেত্রে অবদান রাখবে এবং নিজেদেরকে সৃজনশীল কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত রাখবে।

    অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম এ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সার্বিক সহযোগিতা কামনা করেন এবং অনুষ্ঠানে উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

    /নাঈম

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close