• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সৃজনশীল প্রশ্নকরণ উৎসবে পুরস্কার পেলেন হাসান হামিদ

প্রকাশ:  ০৪ জানুয়ারি ২০১৮, ২১:১৫
পূর্বপশ্চিম ডেস্ক

প্রধানমন্ত্রী কার্যালয়ের ‘একসেস টু ইনফরমেশন’ প্রোগ্রাম ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ উদ্যোগে জাতীয় ‘সৃজনশীল প্রশ্নকরণ উৎসব ২০১৭’-এ অন্যতম সেরা এসডি (স্টিম ডেভেলপার) নির্বাচিত হয়েছেন সুনামগঞ্জের হাসান হামিদ (সার্টিফিকেট নাম মো: কামরুল হাসান)। ‘সৃজনশীল ডাটাবেস প্রকল্পের’ অধীন পুরো প্রকল্পটিতে সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। বিগত ১৬-৩১ ডিসেম্বর, ২০১৭ সৃজনশীল প্রশ্নকরণ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

এতে সারা দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী, শিক্ষক, শিক্ষা বিষয়ক গবেষক ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রশিক্ষক মিলিয়ে ১০৫২ জন অংশ নেন।

সম্পর্কিত খবর

    ড. জাফর ইকবাল জানান, ‘শিখন’ হবে একটি মুক্ত প্রশ্ন ভান্ডার। যার মাধ্যমে শিক্ষকরা গুনগত মান ঠিক রেখে প্রশ্ন করতে পারবেন। এতে করে রেডিমেড প্রশ্ন পেয়ে শিক্ষকরা অলস হয়ে যাবেন কিনা?

    এমন প্রশ্নের উত্তরে ড. জাফর ইকবাল বলেন, প্রত্যেক শিক্ষক ও শিক্ষার্থীর জন্য আলাদা অপশন থাকায় সে সুযোগ থাকছে না। মূলত শিক্ষকরাও প্রশ্ন জমা দিবেন, সুতরাং সে সম্ভাবনা খুবই কম।

    প্রশ্ন ফাঁসের বিষয়ে তিনি বলেন, তাদের টার্গেট লক্ষাধিক প্রশ্নব্যাংক। একটি উন্মুক্ত প্রশ্নব্যাংক। লক্ষাধিক প্রশ্ন থেকে প্রশ্ন ফাঁসের বিষয়টি অত্যন্ত দুরুহ ও অসম্ভব একটি কাজ।

    আয়োজকরা আশাবাদি ভালো মানের প্রশ্ন নিয়ে। এ বিষয়ে ড. জাফর ইকবাল বলেন, আমরা যদি পাঠ্যবই থেকে ভালো মানের প্রশ্ন করতে পারি তাহলে শিক্ষার্থীরা পাঠ্যবই পড়বে। তাদের ভিত্তি শক্ত হবে। সে ধারণা থেকেই এ প্রকল্পের উৎপত্তি।

    হাসান হামিদ বর্তমান সময়ের জনপ্রিয় তরুণ গবেষক, কলামিস্ট ও কবি। শিক্ষা বিষয়ে তিনি দীর্ঘদিন যাবত লিখছেন।

    তার জন্ম ১৯৮৮ সালের ২৪ অক্টোবর সুনামগঞ্জে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিল্পকলার ইতিহাসে স্নাতকোত্তর হাসান হামিদ বর্তমানে শীর্ষস্থানীয় একটি বেসরকারি প্রতিষ্ঠানের গবেষণা ও উন্নয়ন বিভাগের কর্মকর্তা।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close