• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

অবস্থান কর্মসূচি থেকে জাবি শিক্ষার্থী আটক, প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ

প্রকাশ:  ১৪ মার্চ ২০১৮, ১৯:৫০
জাবি প্রতিনিধি

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে ঢাকার হাইকোর্ট মোড়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অবস্থান কর্মসূচিতে পুলিশি হামলায় আহত অর্ধশতাধিক এবং দুই শিক্ষার্থী আটকের প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। বুধবার বিকেলে জনপ্রশাসন মন্ত্রানালয়ে স্মারকলিপি দিতে গেলে হাইকোর্ট মোড়ে পুলিশ হামলা চালায়। ফলে ঢাকা, জাহাঙ্গীরনগর এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়।

সম্পর্কিত খবর

    আটককৃত ওই দুই শিক্ষার্থী হলেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের খালিদ এবং একই বিভাগের তন্ময়। তারা দুজনই ৪৬তম আর্বতনের শিক্ষার্থী। দু’জনই রমনা থানা পুলিশ হেফাজতে রয়েছে।

    বুধবার (১৪ মার্চ) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ স্লোগানে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে প্রায় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এ কর্মসূচি পালিত হয়। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদ, প্রশাসনিক ভবন, চৌরঙ্গী মোড়, ছাত্রীদের আবাসিক এলাকা, অমর একুশে এবং কেন্দ্রীয় শহিদ মিনার প্রদক্ষিণ শেষে গ্রন্থাগারের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

    সংক্ষিপ্ত সমাবেশে বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের তাপস বিশ্বাস বলেন, পুলিশ আমাদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে হামলা চালিয়েছে। আমাদের ব্যানার কেড়ে নিয়েছে। পুলিশের অর্তকিত হামলা এবং টিয়ারশেল নিক্ষেপের ফলে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। এছাড়াও অবস্থান কর্মসূচি থেকে আমাদের দু’জন শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। অবিলম্বে আটককৃত দুই শিক্ষার্থীকে মুক্তির দাবি জানাচ্ছি। সেই সাথে কোটা সংস্কারের ন্যায্য দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান করছি।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close