• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জাবিতে ডিন নিয়োগ বাতিলের দাবিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম

প্রকাশ:  ১৫ মার্চ ২০১৮, ১৯:৩২
জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ও আইন অনুষদের নতুন ডিন নিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত বাতিল করতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে আওয়ামীপন্থী একাংশের বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ।

বৃহস্পতিবার দুপুর ১২টায় সমাজ বিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ আল্টিমেটাম দেওয়া হয়। সিদ্ধান্ত বাতিল না করলে উপাচার্যের বিরুদ্ধে কঠোর কর্মসূচি দেওয়ারও ঘোষণা করেন তারা।

সম্পর্কিত খবর

    সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে সদ্য সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন বলেন, গতকাল সন্ধ্যা ছয়টায় দুটি বিজ্ঞপ্তির মাধ্যমে সমাজবিজ্ঞান অনুষদের নির্বাচিত ডিন উপ-উপাচার্য অধ্যাপক মো. আমির হোসেনকে এবং আইন অনুষদের নিয়োগপ্রাপ্ত ডিন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হককে ডিন পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ হবার পরও তাদের দু’জন ডিনের দায়িত্বে ছিলেন বলে বিজ্ঞপ্তিতে বলা হলেও ভর্তি কার্যক্রম এখনও চলছে এবং তৃতীয় পর্যায়ে ভর্তি কয়েকদিন পরে শুরু হবে। তিনি প্রশ্ন রাখেন যদি ভর্তি কার্যক্রমের জন্যই তাদেরকে রাখা হয়ে থাকে তাহলে ভর্তি চলাকালীন কেন তাদেরকে অব্যাহতি দেয়া হলো? এক্ষেত্রে উপাচার্য তার দেওয়া বিজ্ঞপ্তিতে মিথ্যাচার করেছেন।

    তিনি উল্লেখ করেন, নির্বাচিত ডিন প্রথা অনুযায়ী পদত্যাগ করতে পারেন। তাকে অব্যাহতি দেওয়ার প্রথা নেই। উপাচার্য আমির হোসেনকে ডেকে পদত্যাগ করতে বলতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। উপাচার্যের এ ধরণের কাজের মূল লক্ষ্য তল্পিবাহক ডিন নিয়োগ দেওয়া। নিয়ম অনুযায়ী আগামী মে মাসে ডিন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এছাড়াও একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের মতো নীতি-নির্ধারণী নির্বাচিত পর্ষদকে অকার্যকর রেখে দীর্ঘদিন সভার আহ্বান করেননি উপাচার্য। ভর্তি পরীক্ষার কাজ অসমাপ্ত রেখে রাতের অন্ধকারে ডিন নিয়োগ দেওয়া উপাচার্যের অসৎ উদ্দেশ্য হাসিল করার বাসনা স্পষ্ট হয়ে ওঠে।

    এসময় আবুল হোসেন ডিন হিসেবে নিয়োগ প্রদানের প্রজ্ঞাপন জারিকৃত অধ্যাপক বশির আহমেদ নৈতিক পদঙ্খলন, নিয়োগ বোর্ডের সদস্য কর্তৃক অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ, ছাত্র-শিক্ষক কেন্দ্রের এক কর্মচারীর যোগসাজশে নিয়ম বহির্ভূতভাবে অর্থ খরচের অভিযোগ আনেন।

    এসব অভিযোগের বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

    এর আগে সংবাদ সম্মেলনের শুরুতেই নেপালে বিমান দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এসময় অধ্যাপক ফরিদ আহমদ, অধ্যাপক ফরিদ আহমেদ, অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার, অধ্যাপক শফি মোহাম্মদ তারেক, অধ্যাপক শাহেদুর রশিদ, অধ্যাপক আওলাদ হোসেন, সহযোগী অধ্যাপক ছায়েদুর রহমান, নাজমুল হাসান তালুকদার, হোসনে আরাসহ বিভিন্ন বিভাগের সহকারী অধ্যাপক ও প্রভাষক উপস্থিত ছিলেন।

    উল্লেখ্য, বুধবার সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদ আখতারকে ও আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে অধ্যাপক বশির আহমেদকে নিয়োগ দেয়া হয়।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close