• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

প্রকাশ:  ১৮ মার্চ ২০১৮, ১৩:১১ | আপডেট : ১৮ মার্চ ২০১৮, ১৩:১৪
বেরোবি প্রতিনিধি

বিসিএসসহ সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারসহ পাঁচ দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রংপুর বিভাগীয় কমিটি,,ব্যানারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, রংপুর মডেল কলেজসহ রংপুরের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

রোববার সকাল ১০টায় কারমাইকেল কলেজ হতে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান শহর প্রদক্ষিণ করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হয়ে মডার্ণ মোড়ে এসে শেষ হয়। এতে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের অসংখ্য সাধারণ শিক্ষার্থীরা স্বত:স্ফূর্তভাবে অংশ গ্রহণ করে।

সম্পর্কিত খবর

    ‘বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই’— এ স্লোগান ধারণ করে পাঁচ দফা দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো( ১) কোটাব্যবস্থা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা, (২)কোটায় যোগ্য প্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেওয়া, (৩)নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধার একাধিকবার ব্যবহার বাতিল,(৪) কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং(৫) চাকরিতে ঢোকার ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ।

    জানা যায়, দেশের মাত্র দুই শতাংশ মানুষের জন্য ৫৬ শতাংশ কোটা বিদ্যমান রয়েছে। ৫৬ শতাংশ কোটা রাখার কারণে প্রকৃত যোগ্যরা চাকরি থেকে বঞ্চিত হচ্ছে। কোটা কমিয়ে ১০ শতাংশে নামিয়ে আনা । মেধাবীরা যাতে দেশের সর্বোচ্চ প্রশাসনিক জায়গায় যেতে পারে, সেটি নিশ্চিত করতে কোটাব্যবস্থা সংস্কার করতে হবে।এছাড়াও, ‘অসম ও অযৌক্তিক কোটাব্যবস্থার ফলে বাংলাদেশের আমলাতন্ত্রে এক কৃত্রিম সংকট তৈরি হচ্ছে। মুক্তিযোদ্ধারা কখনও চান না কোটা সুবিধা নেওয়ায় দেশ অযোগ্য ও দুর্বল নেতৃত্বের হাতে পরিচালিত হোক। এতে সাধারণ শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সারাদেশ ব্যাপী বিক্ষোভ মিছিল করছে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close