• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘দর্শকরা একজন শিল্পীর কাছে সব সময় ব্যতিক্রমী কিছু দেখতে চায়’

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০১৭, ১৬:২৫
বিনোদন প্রতিবেদক

জনপ্রিয় অভিনেত্রী সুমাইয়া শিমু। এক যুগেরও বেশি সময় ধরে অভিনয় করছেন। ক্যারিয়ারের শুরু থেকেই ব্যতিক্রমী সব চরিত্র দিয়ে দর্শকদের মন জয় করেছেন। একটু একটু করে নির্মাতাদেরও নির্ভরশীল শিল্পী হয়ে ওঠেন এই অভিনেত্রী। দর্শকদের কাছে এখন সুমাইয়া শিমু মানেই অন্যরকম কিছু। ঈদের পর থেকে এই অভিনেত্রী খন্ড নাটকের কাজ করছেন।

সম্প্রতি তিনি ‘ভালোবেসে ভালোবাসা’ শিরোনামের একটি একক নাটকের কাজ শেষ করেছেন। এই নাটকে তার বিপরীতে অভিনয় করেছেন সজল। আহসান হাবিব সকালের রচনায় এটি পরিচালনা করেছেন শরিফুল ইসলাম শামিম। এই নাটকে শিমু রাহি নামের চরিত্রে অভিনয় করেছেন। নাটকটি দর্শকদের উপভোগ করার মতো হয়েছে বলেই জানালেন এই অভিনেত্রী। খন্ড নাটকের পাশাপাশি আর কি নিয়ে শিমুর ব্যস্ততা? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, খন্ডের পাশাপাশি ধারাবাহিক নাটকেরও প্রস্তুতি নিচ্ছি। অনেক দিন হলো কোনো ধারাবাহিকে অভিনয় করছি না।

সম্পর্কিত খবর

    এরইমধ্যে কয়েকটি ধারাবাহিকের স্ক্রীপ্ট হাতে পেয়েছি। এগুলো থেকে খুব শিগগির দু’একটিতে কাজ করার সিদ্ধান্ত নেবো। নতুন কোনো চরিত্র নিয়ে ধারাবাহিকে ফিরতে চাই। ধারাবাহিকের প্রসঙ্গ ধরেই সুমাইয়া শিমুর দৃষ্টি আকর্ষণ করে বলা হয়-ধারাবাহিক নাটক নিয়ে দর্শকদের বিভিন্ন অভিযোগ রয়েছে। কিছু কিছু ধারাবাহিক কয়েকটি পর্ব প্রচারের পর বন্ধ হয়ে যাচ্ছে। তার কাছে এই সময়ের ধারাবাহিক নাটকের অবস্থা কেমন মনে হচ্ছে জানতে চাইলে শিমু বলেন, এখন একেবারেই ভালো নাটক হচ্ছে না তা বলা যাবে না। ভালো-মন্দ দুই মিলিয়েই কাজ হচ্ছে। চ্যানেল বাড়ার কারণে এখন কাজের সংখ্যা বেড়েছে। কিন্তু বাজেট কমেছে। ভালো নাটক নির্মাণের জন্য ভালো বাজেট প্রয়োজন। বাজেট সংকটের কারণে অনেক দক্ষ নির্মাতাও ভালো নাটক নির্মাণ করতে পারছেন না। তবে আমি মনে করি শুধু নিদিষ্ট কোনো একটি নয়, অনেক কারণে দর্শক নাটক দেখা বন্ধ করেছে।

    আমাদের সবার উচিত ভালো কাজের মধ্য দিয়ে দর্শকদের আবারো নাটকমুখী করা। দীর্ঘ সময় ধরে টিভি নাটকের সঙ্গে সম্পৃক্ত সুমাইয়া শিমু। এখনো সমানতালে অভিনয় করে যাচ্ছেন। এই সময়ে অনেক শিল্পী টিভি নাটকে এসে আবার হারিয়ে গেছেন। শিমুর দীর্ঘ সময় ধরে টিকে থাকার রহস্য কি? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, দর্শক আমাকে ভালোবাসেন এবং আমার কাজ পছন্দ করেন বলেই এখনো টিকে আছি। এছাড়া আমি অভিনয়কে ভালোবাসি। আমার চ্যালেঞ্জ নিয়ে ও আগ্রহ সহকারে কাজ করতে ভালো লাগে। যারা আমার সঙ্গে কাজ করেছেন তারা জানেন কাজের প্রতি আমি কতটুকু আন্তরিক থাকি। দর্শকরা একজন শিল্পীর কাছে সব সময় ব্যতিক্রমী কিছু দেখতে চায়। আমিও সেই কাজটি করে আসছি। প্রেম-ভালোবাসায় মেতে থাকা কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রীর বাইরে অনেক ভিন্নধর্মী চরিত্রেও অভিনয় করেছি। এখনো প্রতিটি চরিত্রে নিজেকে ভাঙ্গার চেষ্টা থাকে। হয়তো এই কারণেই নির্মাতারা আমাকে নিয়ে কাজ করতে চান।

    শিমুর মতো দীর্ঘ সময় টিকে থাকার জন্য নতুনদের প্রতি তার পরামর্শ কি? এমন প্রশ্নের উত্তরে এই অভিনেত্রী বলেন, এখন যারা কাজ করছে তারা অনেক মেধাবী। অনেকেই অভিনয় সম্পর্কে জেনে আসছে। তবে একজন শিল্পীকে টিকে থাকার জন্য অবশ্যই নিজের কাজকে ভালোবাসতে হবে। কাজের সঠিক মূল্যায়ন করতে হবে। কাজের ক্ষেত্রে সৎ থাকতে হবে এবং সময়ের গুরুত্ব দিতে হবে। একজন নির্মাতা যেন তার ওপর নির্ভর করতে পারেন শিল্পীকে সেই আস্থাও তৈরি করতে হবে। শিল্পীর ওপর যদি নির্মাতার আস্থা না থাকে তাহলে সে কখনো ভালো কাজ করতে পারবে না।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close