• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

জাতীয় প্যারেড স্কোয়ারে কুচকাওয়াজঃ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সালাম গ্রহণ

প্রকাশ:  ১৬ ডিসেম্বর ২০১৭, ১৪:১৪ | আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৭, ১৪:১৭
বিনোদন ডেস্ক
ছবি- ইন্টারনেট থেকে সংগ্রহ করা

আজ মহান বিজয় দিবস উপলক্ষ্যে জাতীয় প্যারেড স্কোয়ারে কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। বুধবার সকাল থেকে এ কুচকাওয়াজ হয়েছে রাজধানীর জাতীয় প্যারেড স্কোয়ারে।

সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের আয়োজনে সেনা, নৌ ও বিমানবাহিনী, বিএনসিসি, বিজিবি, পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি, কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাহিনীর সদস্যগণ এবং বেশ কয়েকটি মন্ত্রণালয় তাদের করমসূচি নিয়ে সুসজ্জিতভাবে এই কুচকাওয়াজে অংশ নেন।কুচকাওয়াজে সশস্ত্র বাহিনীর বিভিন্ন বিভাগে সবশেষে সংযোজিত আধুনিক সব কিছু প্রদর্শন করা হয়।

সম্পর্কিত খবর

    কুচকাওয়াজের সবচেয়ে আকষণীয় ইভেন্ট ছিল বিমান বাহিনী বৈমানিকদের ঝাকে ঝাকে রঙিন ধোঁয়া ছেড়ে আকাশ পথে উড়ে যাওয়ার দৃশ্যাবলী।

    রাষ্ট্রপতি আবদুল হামিদ এ সময় সালাম গ্রহণ ও কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং তিন বাহিনীর প্রধানরা অভিবাদন মঞ্চে রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন।

    কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়, প্রধানমন্ত্রীর কন্যা বিশিষ্ট শিশু মনস্তত্ত্ববিদ সায়েমা ওয়াজেদ পুতুল, মন্ত্রিপরিষদের সদস্যগণ এবং বিভিন্ন দেশের কূটনীতিকরা উপস্থিত রয়েছে। সমাজের বিভিন্ন শ্রেনী-পেশার কয়েক হাজার মানুষ মনোজ্ঞ কুচকাওয়াজ উপভোগ করেছেন।

    অভিবাদন মঞ্চের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশাল প্রতিকৃতি রাখা হয়েছে। তার পাশে ছিল জাতীয় চার নেতা ও প্রধানমন্ত্রীর ছবি শোভা পাচ্ছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতির ওপরে ছিল মুক্তিযুদ্ধের সাত বীরশ্রেষ্ঠের ছবি। বাদক দলের মঞ্চের পাশে প্রদর্শন করা হয় লাল-সবুজ পাতাকা দিয়ে তৈরি জাতীয় পতাকা।

    কুচকাওয়াজে বাংলাদেশ সেনা বাহিনীতে নতুন সংযোজিত মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, এমবিটি-২০০০ ট্যাংক, সেলফ প্রোপেল্ড গান, আর্মার্ড লাইট ভেহিকল ও উইপন লোকেটিং রাডার এসএলসি-২, বাংলাদেশ নৌবাহিনীতে নতুন সংযোজিত ডিফেন্ডার ক্লাস বোট এবং বিমান বাহিনীতে সংযোজিত সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম প্রদর্শিত হয়।

    পদাতিক বাহিনীর কুচকাওয়াজের পর অত্যাধুনিক রণসাজে সজ্জিত দল রাষ্ট্রপতিকে অভিবাদন জানান। এছাড়া ওয়ার ডগ ও সম্মিলিত অশ্বারোহী কন্টিনজেন্ট রাষ্ট্রপতিকে অভিবাদন জানায়। পরে আর্মি এভিয়েশন, নেভাল এভিয়েশন ও র‌্যাব এর ফ্লাই পাস্ট অনুষ্ঠিত হয়। এছাড়া বিমানবাহিনীর ডিসপ্লে দর্শকদের মুগ্ধ করে।

    এছাড়া ভূমি মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের উদ্যোগে গ্রহীত নানা উদ্যোগ প্রদর্ণ করা হয়।

    কুচকাওয়াজ শেষে রাষ্ট্রপতি প্যারেডে অংশগ্রহণকারী সকল কন্টিনজেন্ট কমান্ডারদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। মহান বিজয় দিবস-২০১৭ উপলক্ষে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সেনাবাহিনী, সদরঘাট এলাকায় নৌবাহিনী এবং মিরপুর ২ নম্বর ষ্টেডিয়ামে বিমান বাহিনীর বাদক দল দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বাদ্য পরিবেশন করবে।

    এছাড়াও সেনাসদরের সার্বিক ব্যবস্থাপনায় ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, বিজিবি, পুলিশ, আনসার ও ভিডিপি এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বাদক দল কর্তৃক বাদ্য পরিবেশন করবে।

    মহান বিজয় দিবস উপলক্ষে ১৭ ডিসেম্বর নৌবাহিনীর নির্ধারিত জাহাজসমূহ ঢাকার সদরঘাট, নারায়ণগঞ্জের পাগলা নেভাল জেটি, চট্টগ্রামের নিউমুরিং-এর নেভাল জেটি, খুলনার বিআইডব্লিউটিএ রকেট ঘাঁট, বাগেরহাট মংলার দিগরাজ নেভাল বার্থ এবং বরিশালের বিআইডবিউটিএ জেটি রকেট ঘাঁট-এ সর্বসাধারণের পরিদর্শনের জন্য বেলা ২টা থেকে সূর্যাস্ত পর্যন্ত উন্মুক্ত রাখা হবে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close