• শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
  • ||

বাংলাদেশি ‘রোয়াই’ প্রদর্শিত হচ্ছে কান উৎসবে

প্রকাশ:  ১৬ মে ২০১৮, ১৬:২০
বিনোদন ডেস্ক
প্রিন্ট

এবারের এ প্যালে দো ফেস্তিভালে আজ বুধবার প্রদর্শিত হবে বাংলাদেশি পরিচালক ইকবাল হোসাইন চৌধুরীর কাহিনীচিত্র ‘রোয়াই’ ছবিটি।

পুরোপুরি লন্ডনে ধারনকৃত আন্তর্জাতিক এই ছবির প্রযোজক বিসর্গ মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট ও মাইন্ড দ্য গ্যাপ ফিল্মস। ব্রেকজিট পরবর্তী লন্ডন। সেখানে ঘটনাচক্রে আটকে পড়েছেন এক রোহিঙ্গা তরুণ। কি লেখা আছে তাঁর ভাগ্যে? এরকম গল্প নিয়ে ইকবাল হোসাইন চৌধুরীর লেখা ও পরিচালিত স্বল্পদৈর্ঘ ছবি ‘রোয়াই’। ছবিটি এবার কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে প্রদর্শিত হচ্ছে।

ফ্রান্সের কান শহরে ৮ মে অনুষ্ঠিত হয়েছে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র কান। স্টিভেন স্পিলবার্গ, ক্রিস্টোফার নোলান, নিকোল কিডম্যান-কেট ব্ল্যানচেট, ব্র্যাড পীট, রবার্ট প্যাটিনসন, সালমা হায়েক এবং ঐশ্বরিয়া দীপিকার মতো বিশ্বের সেরা তারকারা হাজির হয়েছে ইতিমধ্যে। তারা উৎসবকে অন্যরকম প্রাণ দিয়েছেন। এই উৎসবেই প্রাণকেন্দ্র প্যালে দো ফেস্তিভাল। এই ভবনটি এখন মুখরিত সারা বিশ্বের শীর্ষ স্থানীয় সিনেমা তারকাদের ভীড়ে।

‘রোয়াই’ ছবিটি প্রসঙ্গে নির্মাতা ইকবাল হোসাইন চৌধুরী জানান, ‘অভিবাসন সংকট সারা পৃথিবীতেই সব সময়ের একটি গুরুত্বপূর্ণ ইস্যু। রোয়াই আসলে অভিবাসী মানুষের দ্বন্দ্ব ও সংকটের গল্প।’

ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশ, স্পেন, রোমানিয়াসহ নানা দেশের কলাকুশলীরা। ছবির সাউন্ড ডিজাইন করেছেন ইংল্যান্ডের মাইকেল বটরাইট। চিত্রগ্রহণ ও সম্পাদনায় ছিলেন নিশান পাশা।

ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ছবি ঢাকা ২.০০ অংশগ্রহণ করেছিল গত বছর কান চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে।

এ প্রসঙ্গে ইকবাল বলছিলেন,‘কান শর্ট ফিল্ম কর্ণার নতুন নির্মাতাদের আন্তর্জাতিক ছবির দুনিয়ায় যাত্রা শুরুর জন্য একটি অসাধারণ জায়গা। আমি বিশ্বাস করি ‘কর্নার’ থেকে শুরু করে একদিন আমাদের নির্মাতারা কানের মূল প্রতিযোগিতা বিভাগের মঞ্চ কাঁপাবে। সেই ক্ষমতা আমাদের দেশের নির্মাতাদের আছে। দেরিতে হলেও বাংলাদেশ কানের মতো বড় উৎসবে যাত্রা শুরু করেছে এটা আমাদের সিনেমার জন্য একটি বড় ঘটনা।’

এ নির্মাতা চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণ নিয়েছেন মেলবোর্ন ও লন্ডনে। অংশ নিয়েছেন এই মুহুর্তে বিশ্বের অন্যতম প্রভাবশালী পরিচালক ক্রিস্টোফার নোলানের গুরু এলিয়ট গ্রোভের চলচ্চিত্র নির্মাণ কোর্সে।

বাংলাদেশের টেলিভশনের জন্য লিখেছেন কিক অফ, বা কোড নেম আলফার মতো বেশকিছু আলোচিত নাটক।

/এ আই