• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

মঞ্চে আসছে রবীন্দ্রনাথের নাটক ‘জীবন এবং অন্যান্য’

প্রকাশ:  ২৯ জুলাই ২০১৮, ১৫:১৯
বিনোদন ডেস্ক

কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সারা জাগানো নাটক ‘ রাজ এবং অন্যান্য ’ আবার মঞ্চে আসছে। কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজধানীর গ্রুপ থিয়েটার প্রাচ্যনাট নাটকটি মঞ্চে নিয়ে আসছে।

বিশ্ব কবির এই নাটকটি গান ও নৃত্যনির্ভর। সামাজিক জীবনে বাঙালির প্রাত্যহিক নানা ঘটনাকে এতে সংযোজন করা হয়েছে। প্রায় এক দশক আগে প্রাচ্যনাট নাটকটি মঞ্চস্থ করে বিপুল প্রশংসা অর্জন করে। দর্শকদের চাহিদার কথা বিবেচনায় এনে দলটি পুনরায় নাটকটি মঞ্চস্থ করতে যাচ্ছে।

প্রাচ্যনাট’র ক্রিয়েটিভ ডিরেক্টর এবং নাটকটির নির্দেশক আজাদ আবুল কালাম আজ এই তথ্য জানান। তিনি জানান, কবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে একাধারে তিনদিন নাটকটি মঞ্চস্থ হবে। ৯ থেকে ১১ আগষ্ট পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে তিনদিনে তিনটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

তিনি জানান, দীর্ঘ বিরতির পর নাটকটি মঞ্চে আসছে। এটি একটি ব্যয়বহুল প্রযোজনা। এ নাটক প্রর্দর্শনের জন্য শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হল প্রয়োজন হয়। এই হলটির সিডিউল পাওয়া বড়ই কঠিন। এবার হল পাওয়ার কারণে একাধারে তিনটি প্রদর্শনী হবে।

প্রাচ্যনাটের প্রযোজনা সম্পাদক সাইফুল জানান, ২০১৪ সালে আমরা নাটকটির সর্বশেষ প্রদর্শনী করেছি। বেশ কিছুদিন মহড়ার পর আবার এটার প্রদর্শনী হচ্ছে। কবি গুরুর প্রতি শ্রদ্ধা জানিয়ে এবার অনেকটা উৎসবের মতো করে তিনদিন মঞ্চস্থ হবে। তিনি জানান, অনেক দিন থেকেই নাটকটি প্রদর্শনীর জন্য অনুরোধ আসছিল। নাটকটির গান ও নৃত্যসহ অন্যান্য বিষয়ে প্রস্তুতিমূলক মহড়া এখন চলছে।

‘রাজা এবং অন্যান্য’ নাটকের নির্দেশনায় রয়েছেন নাট্যব্যক্তিত্ব আজাদ আবুল কালাম। মঞ্চ ও আলোক পরিকল্পনায় রয়েছেন সাইফুল ইসলাম। পোশাক পরিকল্পনায় তৌহিদুল ইসলাম, সংগীত পরিকল্পনায় কার্তিক।

নাটকটিতে অভিনয়ে রয়েছেন, আজাদ আবুল কালাম, রাহুল আনন্দ, রিজভী, তৌহিদুল ইসলাম, শতাব্দী ওয়াদুদ,শাহেদ আলী, তপন মজুমদার,সানজিদা প্রীতি, বাকার বকুল, সাইফুল জার্নাল, রিপন, কলি, রফিক, স্বর্ণা , ঋতু সাত্তার, জেমস প্রমুখ।

/এ আই

মঞ্চ নাটক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close