• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আইটিআ’র ৭০ বছর পূর্তি উৎসব

প্রকাশ:  ০১ নভেম্বর ২০১৮, ১৭:১৫
বিনোদন ডেস্ক

ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট (আইটিআই)-র জন্য এক বিশেষ বছর ২০১৮ সাল। আইটিআই’র জন্ম ১৯৪৮ সালের ১লা জুলাই যার ফলে ২০১৮ সালে প্রতিষ্ঠানটি তার ৭০ বছর পূর্ণ করলো।

আইটিআই-র নেটওয়ার্ক দৃঢ় ও দ্রুত বিশ্বময় ছড়িয়েছে সাত দশকের ব্যবধানে এবং তার উল্লেখ্য অভিঘাত সবচাইতে স্পষ্ট হয়েছে এশিয়া, আফ্রিকা এবং আরব দেশ সমূহে। আইটিআই-র ৭০ বছর পূর্তিতে সকল সদস্য দেশ ২০১৮-তে বিশ্বব্যাপী উৎসবে মেতেছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশও তার একাত্মতা ঘোষণা করে উৎসবে অংশ নিচ্ছে। এ উপলক্ষে ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট, বাংলাদেশ সেন্টার আজ থেকে ৩ নভেম্বর পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে তিনদিন ব্যাপী এক অনুষ্ঠান আয়োজনের মধ্যদিয়ে ৭০ বছর উদযাপন করবে।

সম্পর্কিত খবর

    আনন্দের এই উদযাপন স্মরণীয় করতে ১ নভেম্বর (বৃহস্পতিবার) বিকাল ৫:৩০ মিনিটে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতিমন্ত্রী অভিনেতা আসাদুজ্জামান নূর এম.পি।এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকরেন রামেন্দু মজুমদার, সাম্মানিক সভাপতি, বিশ্ব আইটিআই এবং লিয়াকত আলী লাকী, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও চেয়ারম্যান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান।

    আলোচনাশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে থাকবে পল্লভী ডান্স সেন্টার, ঢাকা এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নৃত্য পরিবেশনা ও ৭টি নাট্যদলের নাটকের অংশবিশেষ নিয়ে থিয়েটার কোলাজ। উৎসবের ২য় দিন ২ নভেম্বর (শুক্রবার) বিকাল ৩:৩০মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে ‘অন্তরঙ্গ কথন: আমার নাট্যপথ’ শীর্ষক থিয়েটার লেকচার। আমন্ত্রিত অতিথি বক্তা হিসেবে থাকবেন বিশিষ্ট নির্দেশক-অভিনেতা শ্রী বিভাস চক্রবর্তী। সন্ধ্যা ৭ ঘটিকায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পরিবেশিত হবে লোক নৃত্যনাট্য ‘বেহুলা ভাসান’ যা পরিবেশ করবে গাইবান্ধার গোবিন্দঞ্জের চিন্তক থিয়েটার। উৎসবের শেষ দিন শনিবার সন্ধ্যা ৭ ঘটিকায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পরিবেশিত হবে লোকনাট্য ‘গাজীরগান’। এটি পরিবেশন করবে মানিকগঞ্জের ফকির আজিজ সরকার ও তার দল।

    তিনদিন ব্যাপী ৭০ বছর উদযাপন আনন্দের এই অনুষ্ঠানের প্রথম দিন সকলের জন্য উন্মুক্ত থাকবে।

    /এ আই

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close