• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আন্তজার্তিক নাট্য উৎসবে ‘গহনযাত্রা’

প্রকাশ:  ০২ নভেম্বর ২০১৮, ১৬:২২
বিনোদন প্রতিবেদক

রুবাইয়াৎ আহমেদ রচিত এবং সুদীপ চক্রবর্তী নির্দেশিত নাটক ‘গহনযাত্রা’ এবার আন্তজার্তিক নাট্য উৎসবে প্রদর্শিত হবে। ভারতের কসবা অর্ঘ্য আয়োজিত আন্তর্জাতিক নাট্য উৎসব ‘লোকরঙ্গ ২০১৮’-এ ৪ নভেম্বর কলকাতার একাডেমি অব ফাইন আর্টস মঞ্চে প্রদর্শিত হবে নাটকটি। এ নাটকে একক অভিনয় করেছেন শামসী আরা সায়েকা। উৎসবে ভারতের নাটক ছাড়াও পোল্যান্ড ও সিঙ্গাপুরের নাটকও মঞ্চস্থ হবে। এ নাটক প্রসঙ্গে নাট্যকার রুবাইয়াৎ আহমেদ বলেন, ‘ধর্মীয় ক্ষুদ্র এক সম্প্রদায়ের ওপর নেমে আসা পীড়ন আর ধ্বংসের কাহিনী গহনযাত্রা। গণহত্যার শিকার সেই সম্প্রদায়ের এক নারীর মধ্য দিয়ে বিবৃত হয়েছে সমগ্র আখ্যান।’

'গহনযাত্রা’র গল্পে দেখা যায়, এই ভূখন্ডের কোনো এক স্থানে জন্ম নেয় উগ্রপন্থার। সেই উগ্রপন্থার অনুসারীরা বিপরীত সব মতবাদ প্রত্যাখ্যান করে শুধুমাত্র একটি মতবাদকেই প্রতিষ্ঠা করতে চায়। এজন্যে তারা চালায় ধ্বংসলীলা, বইয়ে দেয় রক্তগঙ্গা, হত্যা করে অগণিত মানুষ, ধর্ষিত হয় অসংখ্য নারী। ভিন্ন মতাদর্শের এক ক্ষুদ্র সম্প্রদায়ের মানুষদের তারা ধরে নিয়ে বন্দি করে রাখে। বন্দিদশা থেকে পালাতে চায় অনেকে। কিন্তু মারা পড়ে তারা। শুধু একজন বেঁচে যায়। সালমা। কিন্তু বেঁচে গিয়ে ফিরে আসে সালমা। খোলা প্রান্তরে পড়ে থাকা লাশগুলো সমাহিত করবে বলে। এই সময়ে সালমা নিজের অভ্যন্তরে টের পায় অপর কারো অস্থিত্ব। সেই অস্থিত্ব হয়তো তারই বর্ধিত কোনো রূপ কিংবা অপররূপে সে নিজেই অথবা অন্যকিছু। আমরা জানি না। সেই অস্থিত্ব তার সঙ্গী হয়। মৃতদের কবর দেবার পর সালমা খোঁজ করে তার প্রার্থিত পুরুষের। খুঁজে পায় ল্যাম্পপোস্টে ছিন্নমস্তক ঝুলে আছে সেই পুরুষ। সালমা উগ্রপন্থিদের হাতে ধরা পড়ে। তাকে ধর্ষণের পর আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। ঠিক তখন সালমা উপলব্ধি করে এ তার পরীক্ষা, যে পরীক্ষায় উত্তীর্ণ হলে সে পাবে পরমের সান্নিধ্য। সালমার নিজের অন্তর্ধানের মধ্যদিয়ে মঙ্গল কামনা করে, যেন সব অনাচার আর বিভেদ লুপ্ত হয় পৃথিবী থেকে।

সম্পর্কিত খবর

    প্রসঙ্গত, ‘গহনযাত্রা’ নাটকের নির্দেশনা সহযোগি সঞ্জীব কুমার দে, সংগীত পরিকল্পনা করেছেন সাইম রানা, সংগীত সঞ্চালন করেছেন মেহেদী হাসান মেধা, মঞ্চ পরিকল্পনায় সুদীপ চক্রবর্তী, আলোক পরিকল্পনা করেছেন আতিকুল ইসলাম জয় ও মঞ্চ ব্যবস্থাপনায় আছেন মমিনুল হক দীপু।

    /এ আই

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close