• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

প্রথম প্রতিষ্ঠা বার্ষিকীতে‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’

প্রকাশ:  ০২ নভেম্বর ২০১৮, ১৭:০৯
বিনোদন ডেস্ক

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করল কর্মমুখর নবীন নাট্যসংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’।

বৃহস্পতিবার (১ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহড়া কক্ষে ঘরোয়া পরিবেশে গানে গানে কেক কেটে উদযাপন করা হয় প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী। সেসময় শিল্পকলা একাডেমির মহড়া কক্ষ মেতেছিল এক তারুণ্যের মেলায়।

সম্পর্কিত খবর

    পরে আয়োজিত আলোচনায় দলের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ বলেন, আমরাই বাঙলার সু-প্রাচীন নাট্য-ঐতিহ্যর গর্বিত উত্তরসূরি। কালগত অভিঘাতে বাঙলা অঞ্চলের নাট্য-ধারাবাহিকতা ইতঃপূর্বে কিঞ্চিদধিক ব্যাহত হলেও আধুনিককালের নাট্য-সচেতনতা আমাদের সমৃদ্ধ ঐতিহ্যর প্রতি করেছে শ্রদ্ধাশীল।

    তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি মুক্তিযুদ্ধের চেতনায় আলোকিত বহ্নিশিখার আড়ালে লুকিয়ে থাকা অ-ব্যাক্ত কালো অধ্যায় আধুনিক বাঙলা নাট্যরীতি ও দেশীয় মূকাভিনয় রীতির ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে রুচিশীল দর্শক-সম্মুখে নান্দনিক প্রকাশ ঘটবে। তারই উদ্দেশ্যেই “বিনোদনে নান্দনিকতা” স্লোগানে ২০১৭ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত নাট্যসংগঠন ব্ল্যাকফ্লেইম থিয়েটার ইতোমধ্যে ৫টি মূকাভিনয় প্রযোজনা মঞ্চে এনেছে যেগুলো ঢাকা সহ সারাদেশে নিয়মিত মঞ্চায়ন করা হচ্ছে। তাছাড়া বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক উৎসবে সাফল্যের সাথে অংশগ্রহন করে ব্যাপক প্রশংসা অর্জন করেছে।

    এছাড়াও দলের সভাপতি হুমায়ুন কবির সুইট ও নির্বাহী সম্পাদক রেজাউল মাওলা নাবলু জানান, ব্ল্যাকফ্লেইম থিয়েটার এ বছর ১০ ও ১১ নভেম্বর ব্যাংকক আর্ট এন্ড কালচার সেন্টারে অনুষ্ঠিতব্য অত্যন্ত মর্যাদাপূর্ণ থাইল্যান্ডের মূলধারার নাট্য-উৎসব ‘ব্যাংকক থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৮’ তে মূকাভিনয় প্রযোজনা ‘দ্যা ব্লাইন্ড পার্স্পেক্টিভ’ পরপর দু’দিন দুটি প্রদর্শনীর জন্য আমন্ত্রিত হয়েছে। এ উপলক্ষে আগামী ৯ নভেম্বর ৫ সদস্যর দল ব্যাংকক এর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে।

    তাছাড়া ‘ন্যাশনাল মনোমাইম ফেষ্টিভ্যাল-২০১৮’, ‘২য় ঢাকা আন্তর্জাতিক মাইম ফেস্ট-২০১৮’, ‘৩য় চ্যাপলিন মাইম ফেস্টিভ্যাল-২০১৮’, ঢাকার অন্যতম মূকাভিনয় সংগঠন ‘মাইম আর্ট’ এর ১০ম প্রতিষ্ঠা বার্ষিকীর আয়োজনে ও তীরন্দাজ নাট্যদল আয়োজিত একুশের বিশেষ আয়োজন ‘একুশের প্রথম প্রহর' এ সফলতার সাথে অংশগ্রহন করেছে।

    উল্লেখ্য, প্রতিষ্ঠা বার্ষিকীর এই আয়োজনে দলের সদস্য, কলাকুশলী, সহকর্মী, নাট্যকর্মী সংস্কৃতিকর্মী, বিশিষ্ট নাট্য-ব্যক্তিত্ব ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

    ব্ল্যাকফ্লেইম থিয়েটার,প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close