• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পদাতিকের মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রযোজনা 'কাল রাত্রি'র মঞ্চায়ন

প্রকাশ:  ২২ নভেম্বর ২০১৮, ১৪:১৪
বিনোদন ডেস্ক

বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে আগামী শনিবার (১১ আগস্ট ) সন্ধ্যা সাত ঘটিকায় পদাতিক নাট্য সংসদ এর মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রযোজনা 'কাল রাত্রি'র মঞ্চায়ন। “'কাল রাত্রি' পদাতিক নাট্য সংসদ এর ৩৮তম প্রযোজনা। লামিসা শিরীন হোসাইনের “লোন সার্ভাইভার” গল্প অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছে ড. তানভীর আহমেদ সিডনী ও নির্দেশনায় আছেন ওয়াহিদুল ইসলাম।

'কাল রাত্রি' নাটকে আঙ্গিক অভিনয়, মঞ্চ, দব্য সঞ্জীব কুমার দে, আলো অতিকুল ইসলাম জয়, পোশাক ও কোরিওগ্রাফিতে সাঈদা শামছি আরা, অডিও ভিজুয়ালে হামিদুর রহমান পাপ্পু, বাচিকে তাসমী চোধুরী, নির্দেশনা উপদেষ্টা হিসেবে সৈয়দ ইশতিয়াক হোসাইন টিটো।

সম্পর্কিত খবর

    নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শাখাওয়াত হোসেন শিমুল, আকলিমা পুষ্প, মোঃ ইমরান খাঁন, ইকরামুল ইসলাম, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ, নুসরাত চমক, জবা,জিতু, নুসরাত শিমু, জয় মন্ডল, জীবন, ফরহাদ সুমন, শরীফুল ইসলাম, সুমন, প্রান্ত,শোভন, সবুজ, মশিউর রহমান, সৈয়দা শামছি আরা সায়েকা ও জেনিতা রহমান হিয়া।

    'কাল রাত্রি' নাটকটির গল্পে দেখা যাবে, রক্তস্নাত লড়াইয়ের মধ্যদিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয় ঘটেছিল। একাত্তরের এই লড়াইয়ে সব শ্রেণি পেশার মানুষ সকল স্বার্থকে ভুলে এক কাতারে এসে দাঁড়িয়েছিল। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহন ছিল উল্লেখ করার মত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও আশেপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে লামিসা শিরীন হোসাইনের গল্প। উল্লিখিত গল্পের নাট্যকাঠামো ‘কালরাত্রি’।

    একজন শিক্ষক বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের প্রাণিত করছে লড়াইয়ে নামতে। অসহযোগ আন্দোলনের পর্ব থেকে তাঁরা পাকিস্তান রাষ্ট্রশক্তির বিরুদ্ধে লড়াই করেছিল। মার্চের কালরাতে বেচেঁ যাওয়া জগন্নাথ হলের একজন ছাত্র জানায় সে রাতের

    বিশ্ববিদ্যালয়ের ভয়াল চিত্র আর তার সঙ্গে ছিলেন একজন শিক্ষক। সব এসে দাড়াঁয় এক স্থানে। মুক্তিযোদ্ধা ও তাঁর পথ প্রদর্শকের চোখে যে বাংলাদেশ বেঁচেছিল এর কথাই বলা হয়েছে নাট্যকাহিনীতে।

    /এ আই

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close