• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানের বক্তব্য প্রত্যাখান করল মালয়েশিয়া

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৭:১৬
আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফা আমান রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ভূমিকা নিয়ে এ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান ন্যাশন বা আসিয়ান যে বক্তব্য দিয়েছে তার বিরোধিতা করে বলেছেন, ওই বক্তব্যের সঙ্গে তার দেশ একমত নয়।

আসিয়ানের বর্তমান প্রধান ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী অ্যালান পিটার কায়েটানো গত রোববার যে বিবৃতিতে দেন তাতে মিয়ানমারের রাখাইন অঞ্চলের বাস্তব পরিস্থিতি ও সংখ্যালঘু রোহিঙ্গাদের নির্যাতনের বিষয়টি প্রতিফলিত হয়নি। নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশন চলাকালে আসিয়ান প্রধান এ বিবৃতি দেন।

সম্পর্কিত খবর

    মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, আসিয়ান প্রধান বিবৃতিতে যা বলেছেন, তা মিয়ানমারে বাস্তব পরিস্থিতির অপব্যাখ্যা করা হয়েছে। মিয়ানমারে রোহিঙ্গা নিধনে মালয়েশিয়ার উদ্বেগ আসিয়ান প্রধানের বিবৃতিতে প্রতিফলিত হয়নি। তিনি ঐক্যমতের ভিত্তিতে এ বিবৃতি দেননি। বিবৃতিতে রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি অস্বীকার করা হয়েছে।

    আমান বলেন, মিয়ানমারের রাখাইনে মানবিক বিপর্যয়ে তার দেশ গভীর উদ্বেগ প্রকাশ করছে। বিশ্বকে নিশ্চুপ থাকলে চলবে না বরং রাখাইনে ঘটে যাওয়া ঘটনাবলীর বিরুদ্ধে কার্যকর উদ্যোগ নিতে হবে।

    তিনি বলেন, মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ ও সহিংসতা বন্ধ করে সংকটের নিরসন করতে হবে। বরং রোহিঙ্গাদের নির্যাতন ও সংঘাতের মূল কারণটি চিহ্নিত করে তার স্থায়ী ও দীর্ঘমেয়াদী নিরসনে তাদের স্বাভাবিক জীবন যাত্রায় ফিরিয়ে নিতে হবে।

    আঞ্চলিক গোষ্ঠী আসিয়ানের বর্তমান ১০ সদস্য দেশ হচ্ছে- ব্রুনেই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভিয়েতনাম।

    মিয়ানমারের রাখাইন পরিস্থিতি নিয়ে আসিয়ানের প্রধান যে বিবৃতি দিয়েছেন তা এই ১০টি সদস্য দেশের যৌথ মতামতের ভিত্তিতে দেওয়া হয়নি। আসিয়ান প্রধান তার বিবৃতিতে মিয়ানমারে রাখাইন অঞ্চলে পুলিশের ওপর সন্ত্রাসী হামলার নিন্দা জানান।

    মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ওপর হামলার কারণেই রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ, তাদের বাড়ি ঘর পুড়িয়ে দেওয়ার মত ঘটনা ছাড়াও আশ্রয়ের জন্যে তাদের দেশ ছেড়ে যেতে হচ্ছে বলেও আসিয়ান প্রধান তার বিবৃতিতে উল্লেখ করেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close