• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

উজবেকিস্তানে বাংলাদেশি চলচ্চিত্রের প্রদর্শনী

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০১৭, ১৩:০৫
প্রবাস ডেস্ক

বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পঁচিশ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশি চলচ্চিত্র প্রদর্শন করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার থেকে শুরু হয়ে তাসখন্দে তিন দিনব্যাপী এ চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ দূতাবাস।

উৎসবে উজবেকিস্তানের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী এইচ.ই.কুকানবায়েভ উমিড, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান বাহরুম এইচ.শাইরিপভ ও বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল উপস্থিত ছিলেন।

সম্পর্কিত খবর

    উৎসবের শুরুতে উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ুদ মান্নান ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় উজবেকিস্তানের সার্বিক সহযোগিতা ও সমর্থনের জন্য ধন্যবাদ জানান। এ সময় উজবেকিস্তানের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী শুভেচ্ছা বক্তব্য দেন ও তাসখন্দে চলচ্চিত্র আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ উৎসবের মাধ্যমে বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে ও ভবিষ্যতে দুই দেশের মধ্যে সম্ভাবনাময় ক্ষেত্রসমূহের দ্বার খুলে যাবে।

    বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, এ উৎসবের মাধ্যমে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বন্ধন ও বিনিময়ের ক্ষেত্রে নব দিগন্তের সূচনা হবে।” রাষ্ট্রদূত দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পঁচিশ বছর পূর্তিতে বাংলাদেশের রাষ্ট্রপতি বরাবর উজবেকিস্তানের রাষ্ট্রপতির অভিনন্দন বার্তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

    উৎসবের প্রথম দিনে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা জহির রায়হানের ‘স্টপ জেনোসাইড’ ও তানভীর মোহাম্মেলের ‘লালসালু’ চলচ্চিত্র দু’টি প্রদর্শন করা হয়। পরিচালক তানভীর মোকাম্মেল অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ও তার নির্মিত ‘লালসালু’ সিনেমাটির বিষয়বস্তু তুলে ধরেন।

    উৎসবের দ্বিতীয় দিনে চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের নির্মিত ‘মাটির ময়না’ ও ‘ঢাকার ৪০০ বছর’ এবং তৃতীয় দিনে তানভীর মোকাম্মেলের ‘লালন’ ছবিটি প্রদর্শন করা হবে বলে জানান আয়োজকরা।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close