• শনিবার, ১৮ নভেম্বর ২০১৭, ১ অগ্রহায়ণ ১৪২৪
  • ||
  • আর্কাইভ

প্যারিসে প্রতিনিধি সভায় কানেক্ট বাংলাদেশের কেন্দ্রীয় কমিটি গঠন

প্রকাশ:  ১৪ নভেম্বর ২০১৭, ১৮:০৬ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৭, ১৮:১০
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

গত ১১ এবং ১২ নভেম্বর ২০১৭ তারিখে “কানেক্ট বাংলাদেশ” এর নেতৃবৃন্দ ফ্রান্সের প্যারিসে এক সভায় মিলিত হন। ২দিন ব্যাপী এই সভায় বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। উক্ত সভায় সংগঠনের খসড়া গঠনতন্ত্র প্রণয়ন করা হয় এবং আগামীদিনে সংগঠনের করণীয় নির্ধারণে ব্যাপক আলোচনা করা হয়। সর্বোপরি ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিশিয়া সহ বিশ্বের অন্যান্ন দেশের নেতৃবৃন্দদের সমন্বয়ে একটি কেন্দ্রীয় সমন্বয়ক কমিটি নির্বাচন করা হয়। এই কমিটিকে আগামী ৩১ আগস্ট ২০১৮ এর মধ্যে বিশ্বের অন্যান্ন দেশে পূর্ণাঙ্গ কমিটি গঠন ও একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের দায়িত্ব দেয়া হয়।

সভায় নতুন নির্বাচিত কেন্দ্রীয় কমিটির সমন্বয় সচিব, যুক্তরাজ্যের প্রতিনিধি জনাব অ্যাডভোকেট মোহাম্মদ শিবলী সাদিককে “কানেক্ট বাংলাদেশ” এর জন্য একটি সময়োপযোগী ওয়েবসাইট করার দায়িত্ব দেয়া হয়।  সভায় চার শব্দের সমন্বয়ে “বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের অধিকার” মর্মে সংগঠনের আদর্শ ও উদ্দেশ্য সম্বলিত একটি স্লোগান নির্ধারণ করা হয়।

এছাড়াও সংগঠনের উদ্দেশ্যসমূহ সহজ ও সাবলীলভাবে প্রকাশের সিদ্ধান্ত গৃহীত হয়। বিশেষ করে প্রবাসী হিসেবে প্রবাসীদের যার যার অবস্থানরত দেশের সমস্যাসমূহ চিহ্নিত করণ, প্রবাসীদের সার্বিক সাধারণ সমষ্যাসমূহ (বাংলাদেশে ও বিদেশে ) চিহ্নিত করণ, ইত্যকার সমস্যাসমূহ সমাধানে উদ্যোগী হওয়া এবং বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের গঠনমূলক ভূমিকা রাখার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়।
সভায় আরো সিদ্ধান্ত গৃহীত হয় যে “কানেক্ট বাংলাদেশ” সংগঠনটি একটি পর্যায়ক্রমিক সম্মিলিত নেতৃত্বে নীতি নির্ধারণ করবে এবং পরিচালিত হবে ; সনাতনী ব্যবস্থার ন্যায় একক কোনো ব্যক্তি বা গোষ্ঠী এই সংগঠনের কর্তৃত্বে বা নেতৃত্বে থাকবেনা, যা কিনা যৌথ নেতৃত্বে সংগঠন পরিচালনার এক অনন্য উদাহরণ হিশেবে পরিগণিত হবে।

সভায় উপস্থিত বিভিন্ন দেশ থেকে আগত নেতৃবৃন্দ প্রবাসে অবস্থানরত সকল বাংলাদেশী নাগরিকের এবং বাংলাদেশের সার্বিক উন্নয়নের সফলতা কামনা করে সভার সভাপতি জনাব জাফর আজাদী ও সঞ্চালক জনাব শেখ সাদি রুমো সভার সমাপ্তি ঘোষণা করেন।

নব নির্বাচিত কেন্দ্রীয় কমিটিঃ 

কেন্দ্রীয় সমন্বয়ক : 
১)- গোলাম কিবরিয়া ; ২)- ফজলুর রহমান ; ৩)- আবু আহমেদ ; ৪)- সৈয়দ মাবুদ ; ৫)- হারুন রাজা ; ৬)- ডাক্তার গিয়াস উদ্দিন ; ৭)- শিব্বির আহমেদ ; ৮)- নুরুল আমিন ; ৯)- মনসুর চৌধুরী ; ১০)- শেখ সাদী রুমো ; ১১)- জাফর আজাদী ; ১২)- মোহাম্মদ আলী জিন্নাহ  ১৩)- আঁখি সীমা কাউসার ; ১৪)-  শাহ আলম ; ১৫)- কাজী আসাদুজ্জামান ;  ১৬)- আব্দুর নূর দুলাল  ও ১৫)- গিয়াস উদ্দিন সিকদার ।

কেন্দ্রীয় সমন্বয়ক সচিব : 

১)- কামরুজ্জামান ; ২)- হারুনুর রশিদ ; ৩)- ৪)- বাবুল তালুকদার ; ৫)- শিবলী সাদিক ; ৬)- হুমায়ুন কবির চৌধুরী ; ৭)-১১)- হায়দার চৌধুরী ; ৮)-হাবিবুর রহমান ; ৯)-  সামছুল হক পাখি ; ১০)- জিয়াবুল হক মোল্লা ; ১১)- নাজির মোহাম্মদ  ও ১২)-  রুবেল আহমদ।

পরবর্তী সময়ে আলাপ ও আলোচনার মাধ্যমে আরো কয়েকজন কেন্দ্রীয় সমন্বয়ক সচিব যোগ করা হবে। এই কমিটি খসড়া গঠনতন্ত্রের বিধি বিধান এর আলোকে আগামী সম্মেলন পর্যন্ত সংগঠনের কার্যক্রম চালিয়ে যাবেন।

close