• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালয়েশিয়া ব্যবসায়ীদের সঙ্গে রাষ্ট্রদূতের মতবিনিময়

প্রকাশ:  ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৪৯ | আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৫২
আহমাদুল কবির

মালয়েশিয়ার পাহাং প্রদেশের ক্যামেরুন হাইল্যান্ডের ব্যবসায়ী ও শ্রমিক নিয়োগকারীদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মহ: শহীদুল ইসলাম। রোববার সকাল ১০ টায় ক্যামেরুন হাইল্যান্ডের ষ্টার রিজেন্সি হোটেলের বলরুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সেখানকার শ্রমিক নিয়োগকারি ও ব্যবসায়ী নেতাদের বিভিন্ন প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, বর্তমানে ঢাকা ও কুয়ালালামপুরের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক বিদ্যমান রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক দক্ষতার ফলশ্রুতিতে দুইদেশের সম্পর্কের ক্ষেত্রে নতুন দিগন্তের উন্মেষ ঘটেছে। আর এ কারণেই ‘জি-টুজি-প্লাস’ পদ্ধতিতে বৈধ পথে মালয়েশিয়ায় শ্রমিক রফতানি শুরু হয়েছে। পর্যায়ক্রমে ধাপে ধাপে এদেশে আরও শ্রমিক আসবে।

সম্পর্কিত খবর

    হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর টেলিফোনিক আলাপের পরিপ্রেক্ষিতে ১২ শতাধিক নিয়োগ কর্তাদের সঙ্গে আলোচনার ফলশ্রুতিতে প্রায় ১ লাখ ২০ হাজার বাংলাদেশি কর্মীরা ই-কার্ডের মাধমে সাময়িক ওয়ার্ক পারমিটের সুযোগ পেয়েছেন। শুধু তাই নয়, দেড় বছর ধরে চলছে রি-হিয়ারিং প্রোগ্রাম।এই প্রক্রিয়ায় প্রায় ৫ লাখ বাংলাদেশি অবৈধ কর্মী বৈধ হওয়ার জন্য নিবন্ধিত হয়েছেন এবং কাজের সুযোগ পেয়েছেন। তা না হলে তাদের দেশে ফিরে আসতে হত।

    সভায় প্রায় শতাধিক নিয়োগকর্তাসহ সেখানকার ব্যবসায়িরা উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন তার সহধর্মিনী শাহনাজ ইসলাম ও দূতাবাসের শ্রম কাউন্সিলর মো: সায়েদুল ইসলাম। এদিকে ব্যবসায়ী ও নিয়োগকারিদের সঙ্গে মতবিনিময়ের আগের দিন শনিবার ক্যামেরুন হাইল্যান্ডে প্রায় ৬টি কোম্পানী ও ৩ টি সবজি বাগান পরিদর্শন করেন।

    এছাড়া দূতাবাসের পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো: মশিউর রহমান তালুকদারের নেতৃত্বে দুইদিনব্যাপী কনস্যুলার সেবা মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ফিঙ্গারপ্রিন্ট ও পাসপোর্ট বিতরণ কার্যক্রম পরিদর্শন করেন রাষ্ট্রদূত। এ সময় সেখানে উপস্থিত ছিলেন, শ্রম কাউন্সিলর মো: সায়েদুল ইসলাম ও মালয়েশিয়াস্থ জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. নূরুল ইসলাম চৌধুরী। সেখানে সেবা প্রত্যাশিদের পাসপোর্ট আবেদন গ্রহনের দায়িত্বে ছিলে, দূতাবাসের পাসপোর্ট শাখার সহকারি সু-শান্ত সরকার, প্রসাশনিক কর্মকর্তা মো: তারিক আহমেদ।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close