• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালয়েশিয়া প্রবাসীদের ভালোবাসায় সিক্ত সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী মিলন

প্রকাশ:  ১৫ জুলাই ২০১৮, ১৫:০০ | আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১৫:০২
আহমাদুল কবির (মালয়েশিয়া)

পিএইচডি ডিগ্রি অর্জনে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের ভালোবাসায় সিক্ত হলেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী মিলন। সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহছানুল হক মিলন মালয়েশিয়ার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এ ডিগ্রি অর্জনে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের সৌজন্য শনিবার বিকেলে কোতারায়া রাজধানী রেষ্টুরেন্টে এক সংবর্ধনার আয়োজন করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলন বলেন, আমার দীর্ঘদিনের ইচ্ছা ছিল ডক্টরেট ডিগ্রি অর্জনের। আল্লাহর অশেষ রহমতে ও দেশবাসীর দোয়ায় এটা এখন আমি করতে পেরেছি। আমি একজন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী হয়েও পড়াশোনা করেছি। বাংলাদেশেও ছাত্রদের সঙ্গে ক্লাস করেছি। আমি মনে করি, শিক্ষার কোনো শেষ নেই। একমাত্র শিক্ষাই মানুষকে আলোর দিকে নিয়ে যেতে পারে।’

তিনি বলেন, আমি সংবর্ধনা নিতে চাইনা। অপনাদের ভিতরে কর্ম প্রেরণা রয়েছে । আর এ কর্ম প্রেরণার মাধ্যমে প্রবাসে থেকেও আমাদের দেশ মাতা বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে কেন্দ্রের নেতাদের সাহস যুগিয়ে যাচ্ছেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। তাঁকে সাজানো মামলায় দীর্ঘদিন আটকে রাখছে।’ দেশ মাতার শারীরিক অবস্থা কঠিনতর দিকে নিয়ে যাচ্ছে। বারবার অনুরোধ করা হলেও তাঁকে পছন্দমতো হাসপাতালে চিকিৎসা দিচ্ছে না। বেগম খালেদা জিয়ার কিছু হলে এর দায় শেখ হাসিনা ও তাঁর সরকারকে নিতে হবে।’

মালয়েশিয়া বিএনপির প্রতিষ্টাতা ডা: আহমেদ বুরহানের সভাপতিত্বে বকত্ব্য রাখেন, মো: শহীদ উল্লাহ শহীদ, মিজানুর রহমান, ড: আরিফ, কাজী সালাহ উদ্দিন। অনুষ্টানে উপস্থিত ছিলেন, আব্দুল্লাহ আল মামুন,মো: মিন্টু, মো: কামাল, ইমন হাসান, আনোয়ার পারভেজ, মোবারক কারী, আনোয়ার হোসেন মো: নাছির, মো: রাসেল, মো: আমজাদ হোসেন, মো: মনির, মুজিব, মিজান প্রমূখ। দীর্ঘ চার বছরের সাধনায় তিনি এ ডিগ্রি অর্জন করেন। তার গবেষণার বিষয় ছিল, ‘মানবিক মূলধন এবং সামাজিক-অর্থনৈতিক উন্নয়ন।

তিনি কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ড. আবদুল রশিদ মতিনের তত্ত্বাবধানে গবেষণারত ছিলেন। তাঁর পিএইচডি মৌখিক পরীক্ষায় সভাপতিত্ব করেন ইউনিভার্সিটি মালয়ের অধ্যাপক ড. মো. ইউসুফ আলী। যুক্তরাষ্ট্রের নর্থ-ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এল ফাতিহ আবদুল্লাহ আবদেস-সালাম ছিলেন তাঁর পরীক্ষক। বিএনপির এই নেতার বিরুদ্ধে বাংলাদেশে শতাধিক রাজনৈতিক মামলা রয়েছে। এর মধ্যে ৩১টি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে।

২০০১-০৬ মেয়াদে বিএনপি নেতৃত্বাধীন সরকারের সময় মিলন শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন। নকলমুক্ত শিক্ষার প্রসারে তার ভূমিকা সর্বজন স্বীকৃত।

ওএফ

মালয়েশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close