• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রপ্তানি খাতে অবদান রাখছে স্পেনস্থ বাংলাদেশ কমার্শিয়াল উইং

প্রকাশ:  ১০ আগস্ট ২০১৮, ২০:৪৮
ইসমাইল হোসাইন রায়হান, স্পেন

বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন, বৈষম্যহীন সমাজ গড়ার প্রত্যয়ে বর্তমান সরকার ‘দিন বদলের সনদ’ স্লোগানের মাধ্যমে ২০০৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করে।

সরকার রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের উদ্দেশ্যে দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং পরিপূর্ণ ডিজিটাল বাংলাদেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় বর্তমান সরকারের ভিশন, মিশন এবং দিন বদলের সনদ সফলতার সাথে বাস্তবায়ন করে চলছে। রপ্তানি পণ্যের বহুমুখীকরণ, বাজার সম্প্রসারণ, তীব্র প্রতিযোগিতাপূর্ণ সংস্থা কর্তৃক প্রদানকৃত বিভিন্ন সুযোগ সুবিধাদির ব্যবহার নিশ্চিতকরণ এবং বিভিন্ন রপ্তানি পণ্যে নগদ আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে দেশের রপ্তানির পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সফলতার অন্যতম মাপকাঠি হচ্ছে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জন। ২০১৭-২০১৮ অর্থবছরে বাণিজ্য মন্ত্রণালয় ৪১,০০০ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রার বিপরীতে ৪০,৯৫০ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় অর্জনে সক্ষম হয়েছে-যার শতকরা হার ৯৯.৫৫। ২০১৭-২০১৮ অর্থবছরের জাতীয় রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর নাভিদ শফিউল্লাহ-র অবদান অপরিসীম।

নাভিদ শফিউল্লাহ-র বলিষ্ঠ নেতৃত্বে, মেধা ও প্রজ্ঞা অবং অক্লান্ত পরিশ্রমের ফলশ্রুতিতে ২০১৭-২০১৮ অর্থবছরে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক উইং-এর জন্য পণ্য ও সেবা উভয়খাতে ২২২৫ (২১৯০+৩৫) মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রার বিপরীতে ২৫৩৭.৪৯ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে নাভিদ সফিউল্লাহ।

তার এই কৃতিত্বের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু বাংলাদেশ দূতাবাস কে এবং দূতাবাসে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারীকে আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি স্পেনস্থ বাংলাদেশী পণ্যের আমদানিকারকগণ ও বাংলাদেশের রপ্তানিকারকগণকে বিশেষ ধন্যবাদ জানিয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ স্পেনের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের নেতৃত্বে কমার্শিয়াল উইং নাভিদ সফিউল্লাহ তার কর্মদক্ষতার মাধ্যমে রপ্তানি খাতে ব্যাপক ভাবে সাফল্য বয়ে আনছে। তিনি দিনরাত পরিশ্রমের মাধ্যমে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অতিক্রম করতে সক্ষম হয়েছে।

/পি.এস

স্পেন,রপ্তানি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close