• রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭, -১ পৌষ ১৪২৪
  • ||
  • আর্কাইভ

রোগ থেকে বাঁচতে পরিষ্কার রাখুন জিভ

প্রকাশ:  ১১ অক্টোবর ২০১৭, ১৩:১৯
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

ঝকঝকে দাঁত ব্যক্তিত্বকে যেমন আকর্ষণীয় করে, তেমটি এটি সুস্বাস্থ্যের জন্যও জরুরি। তাই দাঁত পরিষ্কার ও মুখ দুর্গন্ধমুক্ত রাখার বিষয়ে আমরা সচেতন। এ কারণে হয়তো দিনে দু’বার, আবারো কখনও কখনও তিনবারো দাঁত মাজেন অনেকে। তবে দাঁতের যত্নের পাশাপাশি গুরুত্বপূর্ণ একটা কাজ করছেন তো? নইলে নানা রোগে আক্রান্ত হতে পারেন আপনি।

সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে, দাঁতের সঙ্গে সঙ্গে প্রতিবার জিভ পরিষ্কার করাও সমান জরুরি। অপরিষ্কার জিভ থেকে মুখে বিভিন্ন সমস্যা হতে পারে। এমনকি দাঁত খারাপ হওয়ারও আশঙ্কা থাকে। নিয়মিত জিভ পরিষ্কার না রাখলে যেসব সমস্যা হতে পারে-  

১. অপরিষ্কার জিভে জীবাণুরা বাসা বাধে। এর ফলে মুখে জীবাণুর আক্রমণ হতে পারে। ক্ষতিগ্রস্ত হতে পারে দাঁত। 

২. জীবাণুর আক্রমণে মাড়ি আলগা হয়ে অকালে দাঁত পড়ে যেতে পারে। এই সমস্যা এড়াতে নিয়মিত জিভ পরিষ্কার রাখুন। 

৩. বিশেষজ্ঞদের মতে, অপরিষ্কার জিভে উপস্থিত জীবাণু, মরাকোশ ও জমে থাকা খাদ্যকণা ধীরে ধীরে স্বাদকোরকের কর্মক্ষমতা নষ্ট করে দিতে পারে। এমনটা হলে খাবারের স্বাদ পাবেন না আপনি।

৪. দীর্ঘদিন ধরে জিভ অপরিষ্কার থাকলে কালো ছোপ পড়ে। বিশেষ করে যারা পান বা তামাকজাতীয় দ্রব্য সেবন করেন তাদের জিভের কিছু অংশ কালচে হয়ে যায়। নিয়মিত জিভ পরিষ্কার রেখে এসব কালো ছোপ দূর করা যায়। 

৫. এক ধরনের ইস্ট ইনফেকশনের নাম ওরাল থ্রাস্ট। জিভ পরিষ্কার না রাখলে মুখের ভেতরে জীবাণুর সংখ্যা বেড়ে গিয়ে এই সংক্রমণ হয়। ফলে জিভে সাদা পরত পড়ে যায়। এই সমস্যায় অনেকেই ভোগেন। জিভ পরিষ্কার রেখে এর থেকে মুক্তি পাওয়া যায়। 


সূত্র: এনডিটিভি

close