• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভুয়া সংবাদ বন্ধে সক্রিয় গুগল

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০১৭, ০৩:০৪
পূর্বপশ্চিম ডেস্ক

গুগলের মাধ্যমে কোনো ভুয়া সংবাদ প্রচারিত হলে তা গুগলের সিইও সুন্দর পিচাইকে পীড়া দেয়। আর এজন্যই ভুয়া সংবাদের বিস্তার রোধে তিনি জবাবদিহিতা নিশ্চিত করার পক্ষে কাজ করছেন। সম্প্রতি বিশ্বের বড় বড় প্রযুক্তি জায়ান্টগুলো ভুয়া সংবাদ ছড়ানো রোধে জোর প্রচেষ্টা চালাচ্ছে। তারপরও এ ধরনের সংবাদের বিস্তার ঠেকানো যাচ্ছে না। ভুয়া সংবাদ বিস্তার ঠেকাতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রতি বারবার আহ্বান জানানো হচ্ছে।

এ ধরনের সংবাদের বিস্তার রোধে অনেকে এ প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণে আনার দাবিও তুলেছেন। সুন্দর পিচাই বলেন, অধিকার পেতে এ বিষয়টিকে আমি বড় ধরনের দায়িত্ব বলে মনে করি। আমি মনে করি, নির্দিষ্ট সময়ের পরে আমরা এ বিষয়ে আরো ভালো করতে পারব। সম্প্রতি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে এক কনসার্টে বন্দুকধারীর হামলায় অর্ধশতাধিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন পাঁচ শ’র বেশি মানুষ।

সম্পর্কিত খবর

    এই হামলার পরেই ফেসবুক, টুইটার ও গুগলে ভুয়া সংবাদ ছড়িয়ে পড়তে দেখা যায়। এ ঘটনার মাত্র কয়েক ঘণ্টা পরই গুগলের সংবাদসেবা প্লাটফর্মে হামলার জন্য দায়ী করে একজন ব্যক্তির ছবি প্রকাশ করেন। এতে বেশ সমালোচনার মুখে পড়ে গুগল।

    সাম্প্রতিক সময়ে ভুয়া সংবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে গুগল, ফেসবুক ও টুইটারের মতো ইন্টারনেট জায়ান্টগুলো বেশ চাপের মধ্যে রয়েছে। যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনের সময় রুশ সরকার ও গোয়েন্দা সংস্থার প্রত্য মদদে ফেসবুক এবং টুইটারের প্লাটফর্ম ব্যবহার করে রুশ ব্যবহারকারীরা নির্বাচনের সময় ভুয়া সংবাদ ছড়িয়েছে বলে অভিযোগ রয়েছে। এসব প্লাটফর্মে ভুয়া সংবাদ ছড়িয়ে পড়ার কারণে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হতে পেরেছেন বলে অভিযোগ উঠেছে। এজন্যই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে কঠোরভাবে নিয়ন্ত্রণের জন্য অনেকে প্রস্তাব করছেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close