• শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, -৩ পৌষ ১৪২৪
  • ||
  • আর্কাইভ

নারীর তুলনায় দ্বিগুণ মিথ্যা কথা বলে পুরুষ!

প্রকাশ:  ০৪ ডিসেম্বর ২০১৭, ১৭:৫১
পূর্বপশ্চিম ডেস্ক
প্রতিকী ছবি
প্রিন্ট

নারী ও পুরুষের মধ্যে কে বেশি মিথ্যা বলে, এ নিয়ে সম্প্রতি গবেষণা করেছে একটি গবেষক দল। গবেষণায় বেরিয়ে এসেছে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য।

গবেষণা বলছে, নারীর তুলনায় পুরুষ প্রায় দ্বিগুণ মিথ্যা কথা বলে। শুধু তাই নয়, প্রতি ১০ জনে একজন পুরুষ বিশ্বাস করেন, তারা মিথ্যা বলার এ কাজে দক্ষ।

গবেষণায় দেখা উঠে এসেছে, নারীর তুলনায় পুরুষ বেশি সংখ্যায় মিথ্যা কথা বলেন।  একজন নারী সাধারণত কাউকে কষ্ট দিতে না চাওয়ার কারণে সত্য কথা চেপে রাখেন।  সেখানে একজন পুরুষ নিজের পয়সা বাঁচাতে বা কোনো বাজি জিততে খুব সহজেই মিথ্যার আশ্রয় নেন।

গবেষকরা জানিয়েছেন, একজন পুরুষ চার দিনে একটি মিথ্যা কথা বলার বা সত্য লুকিয়ে রাখার চেষ্টা করেন।  নারীরা সে ক্ষেত্রে আট দিনে একবার এমনটা করে থাকেন।  কোনো সমস্যা থেকে বের হতেও পুরুষ মিথ্যার আশ্রয় নেন।  তারা কোন ঘটনাকে অনেক রং চড়িয়ে বলার চেষ্টা করেন।

এ ছাড়া কোন পেশার মানুষেরা বেশি মিথ্যা বলে, এমন বিষয় নিয়েও গবেষণা করা হয়। এতে দেখা যায়, সাধারণের বিশ্বাস রাজনীতিবিদরা সবচেয়ে বেশি মিথ্যা বলে। এমনকি তারা সত্য বললেও তার পেছনে কোনো ভিন্ন বিষয় জড়িয়ে আছে বলে মনে করে ৭১ শতাংশ ব্যক্তি।

মিথ্যা বলা নিয়ে জরিপটি করা হয়েছে সনির প্লেস্টেশন ফোর গেমস রিলিজ উপলক্ষে। এতে উঠে এসেছে মানুষের মিথ্যার নানা বিষয়। 

সূত্র : ডেইলি মেইল

close