• রবিবার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫
  • ||

শীতের রাতে তরুনদের খেলা

প্রকাশ:  ০৪ জানুয়ারি ২০১৮, ১৯:১৩
মোহাম্মদ সাকিব চৌধুরী
প্রিন্ট

প্রকৃতিতে বইতে শুরু করছে শীতে ঠান্ডা হাওয়া। আর শীত মানেই বাংলাদেশের তরুনদের মাঝে বাড়তি কিছু একটা। মাঘের কনকন ঠান্ডাকে উপেক্ষা করে এদেশের তরুনরা এসময় মেতে উঠে খেলার উৎসবে।

স্কুলের মাঠে, অনাবাদি জমিতে, হাটবাজারের ফাঁকা জায়গায়,বাড়ির আঙ্গিনায় কিংবা গভীর রাতে রাস্তায় শীতের এই মৌসুমে রাতের আধাঁরে বৈদ্যুতিক বাতি জ্বালিয়ে বেশ জমজমাট ভাবেই সারা দেশের তরুনেরা খেলছে নানান ধরনের খেলা। গত কয়েকদিন রংপুর বিভাগের বিভিন্ন স্থানে ঘুরে এমনি চিত্রের দেখা মিলছে।

উত্তরবঙ্গের অন্যতম বানিজ্যিক শহর সৈয়দপুরের বিমানবন্দররস্থ সেভেন স্টার মাঠে গত ২৮ ডিসেম্বর সন্ধা ঘনিয়ে আসার সাথে সাথেই কয়েকজন কিশোরবয়সী তরুনদের একটি নিদ্দিষ্ট কোর্টে দাগ কেটে, নেট বাধঁতে ও উচ্চ ওয়ার্টের লাইট লাগিয়ে ব্যাটমিন্টন খেলতে দেখা যায়। স্থানীয় কয়েকজনের সাথে কথা হলে জানা যায়, সন্ধা থেকে গভীর রাত পযর্ন্ত এখানে এ খেলা চলে।

রাতের বেলায় ব্যাটমিন্টন খেলার বিষয়ে জানতে চাইলে অর্নাস শেষ বর্ষের ছাত্র আলমগীর হোসেন পূর্বপশ্চিমবিডিডটনিউ­­জকে বলেন, শীতকে উপভোগ করতেই রাতের বেলা সাধানত এই খেলাটি বেশি খেলা হয় পাশাপশি আড্ডাও চলে মাঝ রাত পযর্ন্ত,তাছাড়া এই শীতের রাতে ব্যান্টমিন্টন খেললে অনেকটাই গরম লাগে শরীরে।

এই ব্যাটমিন্টন খেলার দৃশ্য এখন সকাল সন্ধাই মিলবে দেশের যেকোনো প্রান্তের যেকোনো স্থানে। এই মৌসুমী খেলাটি শুধুমাত্র মাধ্যমিক ও কলেজের ছাত্রদের মাঝেই সীমাবদ্ধ নেই,বর্তমানে এই খেলাটি খেলছে সব বয়সী বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

যেসব তরুন সারা বছর ক্রিকেটের পেছনে লেগে থাকেন তারাও বাদ যান নি এই শীতের রাতে খেলাধুলার সাথে মেতে উঠতে। স্টেডিয়াম নেই তাই বলে কি তারা থেমে থাকতে পারে, তাইতো বাজারের ফাঁকা জায়গায় ডেকারেশনের দোকান থেকে তার এবং হ্যালোজেন লাইট ভাড়া করে নিয়ে এসে বাশেঁর মধ্যে উচ্চ আলো সম্পূর্ণ লাইট লাগিয়ে শীতের রাতে মধ্যরাত সেখানে ক্রিকেট খেলছে যুবকেরা। আবার মাঠের বাইরে থেকে মাইকে খেলার ধারা বর্ণনা দিচ্ছে একজন মাঝ বয়সী ভাষ্যকর। মাঠের চার দিকে অসংখ্যা দর্শক। এমনি এক দৃশ্যের দেখা মেলে দিনাজপুরের খানসামা উপজেলার পাকেরহাট বাজারে।

পূর্বপশ্চিমবিডিডট নিউজের সাথে কথা হয় এখানকার নাইট ক্রিকেট ম্যাচের অন্যতম উদ্যেক্তা মাহফুজার রাহমান মাহফুজের(২৬) সাথে। তিনি পূর্বপশ্চিমবিডিকে জানান, গত কয়েক বছর ধরে এ এলাকায় রাতের বেলা লাইট জ্বালিয়ে ক্রিকেট খেলার প্রচলনটি চালু হওয়ার পর থেকে শীতের রাতে ক্রিকেট খেলতে বেশ আগ্রাহী এখানকার স্থানীয় ক্রিকেটাররা।

ছোট বড় অনেক ক্রিকেট টুনামেন্টের আয়োজন করছে এসব মফস্বল এলাকার ক্রিকেট প্রেমীরা। এসব টুনামেন্টে সারা রাত ধরে একাধিক দলের খেলা পরিচালিত হচ্ছে বলে জানা যায়।

যুব সমাজকে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের হাত থেকে রক্ষা করতে শীতের রাতে খেলাধুলা ব্যাপক ভূমিকা রাখবে বলে আশাবাদি সচেতন মহল।

/মজুমদার