• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫
  • ||

নতুন বছরে সৌভাগ্যে বয়ে আনবে যে খাদ্যগুলো !

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০১৮, ২১:৪৫
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট

নতুন বছরের তৃতীয় দিন আজ বুধবার। কেমন কাটবে ২০১৮? সবে তো বছরের শুরু। তারপরও প্রত্যেকেই চান, নতুন বছর যেন তাদের অনেক বেশি ভালো কাটে। ২০১৮ আপনার কেমন কাটবে তা তো সময়ই বলবে। তবে চাইলেই নতুন বছর আপনার জন্য লাকি হতে পারে। কিভাবে? নিচের খাদ্যগুলো আপনার জন্য সৌভাগ্যর কারণ হতে পারে!

সবুজ শাক সবজি: এই বছর নিশ্চিত করে নিন যে আপনি প্রচুর পরিমাণে সবুজ শাক সব্জী উপভোগ করছেন। কারণ তারা বিশ্বাস করে যে আপনি সবুজ শাক খেতে পছন্দ করেন এবং ভবিষ্যতে আপনার ভাগ্যে ফাইবার বা আঁশ হিসেবে থাকবে। পেঁয়াজ, বাঁধাকপি এবং কালেল এগুলো ই মূলত সবুজ শাক সবজির প্রতিনিধিত্ব করে।

গোলাকৃতি খাবার: বেগেল, কুকিজ, ডোনাস, কেক, প্যানকেকস এবং ‘রিং’ আকৃতির আকৃতির কুইকস হিসাবে খাদ্যগুলি আসন্ন বছরটির প্রতীক বলে মনে করা হয়। নতুন বছরের প্রাক্কালে ডিনার বা নববর্ষের প্রথম ব্রেকফাস্ট জন্য রিং আকারের খাদ্য খাওয়া ভাগ্যবান হিসাবে গণ্য করা হয়। আপনি যদি স্বাস্থ্য সচেতন হন, তবে আপনি অবশ্যই চকচকে টমেটো, মাশরুম, আলু এবং অন্যান্য সবজি যেগুলো স্বাস্থ্যসম্মত সেগুলো বিকল্প হিসেবে বেছে নিতে পারেন।

শুকরের মাংস: আপনি যদি মাংস খান, নতুন বছরের নতুন দিনে মুরগির উপর শুয়োরের মাংস চয়ন করুন ।এটি আপনার কিছু সৌভাগ্য আনতে পারে!শুকোর তাদের স্খলন খনন করে যা সামনে আন্দোলন বা অগ্রগতি প্রতিনিধিত্ব করে। অন্য দিকে, এই মাংসল ও মোটা প্রাণীগুলি প্রচুর এবং সমৃদ্ধির প্রতীক।

ডালিম: গ্রীসে, যখন নববর্ষ ফিরে আসে, একটি ডালিম দরজা সামনে মেঝের উপর রাখা হয়। একটি নিখুঁত তাজা ফল নষ্ট করার পিছনে কারণ বেশ কৌতুকপূর্ণই বটে। এই বীজ তাদের জন্য ভাগ্যের প্রতীক , এবং তারা বিশ্বাস করে যে আরও বীজগুলি ভাঙা এবং ফলগুলি নতুন বছরের জন্য আরও ভাগ্য বয়ে আনবে।

আঙ্গুর: মাঝরাতে ১২ টি আঙ্গুর আহার করুন, একটি ঘড়ির জন্য প্রতিটি চেম্বারের জন্য। যদিও এই আঙ্গুর খেয়ে কি হয় তা সহজেই বোঝা যায় না কিন্তু স্প্যানিশ ও পর্তুগিজদের মতে, এই অনুষ্ঠানটি বছরের পর বছর মিষ্টতা ও সৌভাগ্য নিশ্চিত করে। আপনি যখন আঙ্গুর খাচ্ছেন তখন প্রতিটি আঙ্গুরের স্বাদ সম্পর্কে ধারণা নিন। যদি ৫ নম্বর আঙ্গুর টক হয় তাহলে মে মাস আপনার জন্য কিছুটা কষ্টসাধ্য হবে।

নুডুলস: এমনকি আরও সৌভাগ্য হিসেবে পরিচিত হল নুডলস। জাপানের জন্য, লম্বা নুডলসগুলি দীর্ঘতর জীবনর সমানুপাতিক। নুডলস অনেক এশিয়ান দেশগুলিতে দীর্ঘায়ু আনে বলে মনে করা হয়। তারা প্রায়ই নববর্ষের দিন নুডুলস খান কারণ তাদের ধারণা এরা দীর্ঘ জীবন আনয়ন করে।

দই: ভারতীয় পরিবার গুলোতে এই নিয়ম আরও স্পষ্ট। কোন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের আগে দই-চিনি খাওয়ার নিয়মটা অনেক আগে থেকেই পালিত হয়ে আসছে। তাদের মতে বছরের প্রথম দিনে এমনটি করা বয়ে আনতে পারে শক্তি, সমৃদ্ধি ও সৌভাগ্য।

কেক: নতুন বছরের প্রাক্কালে কেক ছাড়া অনুষ্ঠান প্রায় অপূর্ণ ই বলা চলে। গ্রীসে, কেক এর সাথে একটি কয়েন দেয়া হয়। যে ব্যক্তি সেই কয়েন খুজে পাবেন নতুন বছর তার জন্য একটু বেশি সৌভাগ্য নিয়ে আসবে বলে বিশ্বাস করা হয়।

ভূট্টা: ভূট্টার রং সোনালী বর্ণের কথাই স্মরণ করিয়ে দেয় এবং দক্ষিণ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ভাগ্যবান কবজ বলে মনে করা হয়। অতিরিক্ত ভাগ্য নিশ্চিত করার জন্য, কিছু লোক অতিরিক্ত ভুট্টা কার্নেলগুলি যোগ করে, যা সুবর্ণ নলগুলির প্রতীক।

মাছের আঁচিল: মাছের আঁচিল কিছু দেশে রৌপ্যের প্রতীক। কিছু মানুষ তাদের মানিব্যাগ মধ্যে মাছের তিল রাখেন কারন তা নগদভাবে প্রচুর সৌভাগ্য নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়। এই বিশ্বাস করার আরেকটি কারণ হল যে মাছ সাঁতার কাটতে অগ্রগামী যা বিকাশ বা বৃদ্ধি হিসেবে বিবেচিত।