• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঘুম থেকে উঠার পর করণীয়

প্রকাশ:  ০৯ জানুয়ারি ২০১৮, ০০:৪০
পূর্বপশ্চিম ডেস্ক

স্বাস্থ্য ভালো রাখার জন্য সকাল সকাল ঘুম থেকে উঠা জরুরি। বলা হয়, সকালটা সুন্দর হলে নাকি দিনটা ভালো যায়। আবার সকালের শুরুটা যদি বাজে হয় তাহলে পুরো দিনটাও আপনার খারাপ যেতে পারে।

জেনে নিন ঘুম থেকে উঠার পর আপনার কোন কাজটা করা উচিত, কোনটা উচিত না-

সম্পর্কিত খবর

    অনেকেই ঘুম থেকে উঠে বিছানা না গুছিয়েই তাড়াতাড়ি তৈরি হয়ে বাইরে বের হয়ে যান। পরে ঘরে ফিরে ঘরটা অগোছালো দেখলেই মেজাজটা গরম হয়ে যায়। তাই ঘুম থেকে উঠার পর প্রথমেই বিছানা গুছিয়ে রাখুন, যাতে রাতে বাসায় ফিরে বেডরুমে যেতে বিরক্ত না লাগে। আর ঘর পরিষ্কার থাকলে মনও ফুরফুরে থাকে।

    সকালে উঠার খুব তাড়া থাকলে রাতে ঘুমানোর আগে ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখুন। আর সকালে অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে উঠে পড়ুন। যদি একবার অ্যালার্ম বন্ধ করে ঘুমিয়ে যান, তাহলে দেরি হবে এটা নিশ্চিত। কিছুদিন টানা অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে উঠলে খুব সহজেই অভ্যাস হয়ে যাবে।

    অনেকের সকালের নাশতা খেতে ইচ্ছা করে না। কিন্তু মনে রাখতে হবে সারা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হলো সকালের নাশতা। নাশতা না খেয়ে কোনোভাবেই বাইরে যাবেন না। সকালে উঠে নাস্তা তৈরি করতে না চাইলে রাতেই সেটা তৈরি করে রাখতে পারেন। একেক দিন একেক রকম নাশতা তৈরি করুন। ফলে খাবারে বৈচিত্র্য আসবে আর খেতেও ইচ্ছা করবে। আর অবশ্যই স্বাস্থ্যকর নাশতা খাওয়ার চেষ্টা করবেন।

    সকালে ঘুম থেকে উঠে ই-মেইল চেক না করে অফিসের কাজ অফিসেই করুন।। কারণ যদি কোন খারাপ সংবাদের ই-মেইল সকালে পড়ে ফেলেন, তাহলে পুরো দিনটাই খারাপ যাবে।

    সকালে বাইরে যাওয়ার সময় কি পোশাক পরবেন তা রাতেই ঠিক করে রাখুন, যাতে সকালে তাড়াহুড়ো করতে না হয়। আর সকালে অন্তত কাপড় আয়রন করার কাজটি ভুলেও করবেন না।

    সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস কুসুম গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এটা শরীরের জন্য খুবই উপকারী। এটা শরীরের মেদ কাটাতে সাহায্য করে।

    ১৫ থেকে ২০ মিনিট হালকা ফ্রি হ্যান্ড ব্যায়াম করুন। চাইলে ইয়োগাও করতে পারেন, এটা সারা দিনের কর্মক্ষমতাকে কয়েক গুণ বাড়িয়ে দেবে।

    সকালের সময়টা বাইরে যাওয়ার আগে মোবাইল চার্জ দিয়ে নিন। এতে সারা দিন মোবাইল চার্জের ঝামেলা থাকবে না।

    সকালে টিভি দেখে সময় নষ্ট করবেন না। আর টিভিতে কোনো কিছু দেখে মনোযোগ চলে গেলে সারা দিন ওই বিষয়টাই মাথায় ঘুরপাক খাবে। তাই সকালে টিভির রিমোট থেকে দূরে থাকুন।

    সকালের সূর্যের আলোটা বেশ মিষ্টি হয়। তাই ঘুম থেকে উঠে জানালার পর্দা সরিয়ে দিন। যাতে ঘরে রোদ প্রবেশ করতে পারে। এটা মনকে চাঙ্গা রাখতে সাহায্য করবে। /সম্রাট

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close