• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গোসলের সঠিক সময় কখন?

প্রকাশ:  ০৫ মার্চ ২০১৮, ১৭:২৯
পূর্বপশ্চিম ডেস্ক
ফাইল ছবি

দিনের প্রতিটিক্ষণ একটু পরিপাটি-প্রাণবন্ত আর প্রফুল্ল থাকতে গোসল করা চাই-ই চাই। সারাদিনের কর্মব্যস্ত সময়ের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে অনেকেই দিনের শুরুতেই অর্থাৎ সকালেই সেরে নেন গোসলের পাট। অনেকে আবার গোসল করেন ধুলো-বালি মেখে বাইরে থেকে ফিরে এসে রাতে। শরীরকে ঝরঝরে করতে গোসলের বিকল্প নেই।

গোসল যখনই করুন, সকাল কিংবা রাতে, উপকারিতা কিন্তু পাওয়া যায়। কিন্তু কোন সময়ে গোসলের উপকারিতা সবচেয়ে বেশি?

সম্পর্কিত খবর

    রাতে গোসল করা সব থেকে ভালো বলে সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে। কিন্তু কেন ভালো, আসুন জেনে নিই—

    ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের মতে, উষ্ণ গরম পানিতে রাতে গোসল করলে শরীরের তাপমাত্রা কমতে থাকে। ফলে দ্রুত ঘুম আসে। ঠাণ্ডা পানিতে থেকে উষ্ণ গরম পানিতে গোসল করলে স্বাভাবিকভাবে আমাদের ঘুম আসতে সাহয্য করে। অনিদ্রায় ভোগা রোগীদের জন্য রাতের গোসল খুবই উপকারি।

    রাতের গোসল আমাদের ত্বক পরিষ্কার এবং সুস্থ রাখতেও সাহায্য করে। ডার্মাটোলজির সহকারী অধ্যাপক এবং উইমেন স্কিন হেলথ প্রোগ্রামের পরিচালক বেথানি শেলজারের মতে, দুপুর ১টা থেকে আমাদের স্কিনে তেল জমতে থাকে। তাই রাতের গোসলে আমাদের ত্বকের তেল জমতে দেয় না। শাওয়ার থেরাপি স্ট্রেস কমানোর পাশাপাশি আপনার রক্তচাপও কমাতে সাহায্য করে।

    এটা প্রমাণিত যে, উষ্ণ গরম পানিতে রাতে গোসল করলে আমাদের মাংসপেশিকে শিথিল করে তোলে। এতে আমাদের ঘুম আসতে সাহায্য করে। রাতের গোসলে যেমন আমাদের বিছানা পরিষ্কার রাখে। তেমন আমাদের ব্রণ ও খুশকিও কমিয়ে আনে। তাই বলা চলে ‘ভাল ঘুমে, ভাল চুল এবং ত্বক পাবেন’।

    তাহলে আমাদের কি করা উচিত? যদি আপনার কাছে সকালের গোসলের গুরুত্ব বেশি হয়ে থাকে তাহলে আপনি সকালেই গোসল করতে পারেন। কিন্তু যদি আপনি আপনার ত্বকের উপকার পেতে চান। তবে রাতের গোসল সর্বোত্তম। এতে কেবল আপনি ফ্রেশ অনুভবই করবেন না। বিশ্রামের পাশাপাশি আপনাকে স্বাস্থ্যকর করে তুলবে। যদি আপনি রাতে গোসল নাও করতে পারেন, তাহলে আপনার মুখ এবং পা ধুয়ে ফেলুন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close