• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আ’লীগ ও বিএনপি’র নির্বাচনী ইশতেহার মঙ্গলবার

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০১৮, ২০:৪২
নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান দুই রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি একই দিন মঙ্গলবার (১৮ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার ঘোষণা করবে।এদিন সকাল ১০টায় হোটেল সোনারগাঁয়ের বলরুমে এ ইশতেহার ঘোষণা করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা ১১টায় গুলশানের হোটেল লেকশোরে ইশতেহার ঘোষণা করা হবে বিএনপির ইশতেহার ঘোষণা।

গত ১০ বছরে উন্নয়নের ধারা অব্যাহত রেখে আগামীতে দেশকে সমৃদ্ধির পথে নিতে প্রতিজ্ঞাবদ্ধ।আওয়ামী লী নির্বাচন। তাই ক্ষমতাসীন দলটির ইশতেহারের শ্লোগান হলো ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’। মূল ৬৪ পৃষ্ঠার এই ইশতেহারের পাশাপাশি একটি সংক্ষিপ্তসার করা হয়েছে, যেটি মূলত আওয়ামী লীগপ্রধান শেখ হাসিনা সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা করবেন। সেই সঙ্গে আবারও ক্ষমতায় যেতে পারলে ২১ দফা অঙ্গীকার তুলে ধরে সেগুলো বাস্তবায়নের প্রতিশ্রুতিও ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।

সম্পর্কিত খবর

    দলীয় সূত্রে জানা গেছে, জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে দলীয় ইশতেহার জাতির সামনে উপস্থাপন করা হবে। এ সময় মাল্টিমিডিয়া প্রজেকশনের ব্যবস্থা থাকবে। অনুষ্ঠানে একটি ছোট ডকুমেন্টারি উপস্থাপন করা হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উপস্থাপনের আগে ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য ড. আব্দুর রাজ্জাক এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বক্তব্য রাখবেন।

    ইশতেহার প্রকাশের সব প্রস্তুতি এরইমধ্যে সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, প্রকৌশলী, বুদ্ধিজীবী, তরুণ সমাজের প্রতিনিধি, ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক, দেশি-বিদেশি সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত থাকবেন।

    ‘এগিয়ে যাব একসাথে, ভোট দেব ধানের শীষে’-স্লোগান নিয়ে বিএনপির নির্বাচনী ইশতেহারর তৈরি করা হয়েছে। এতে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার ‘ভিশন ২০৩০’ এর প্রাধান্য দেওয়া হয়েছে। পাশাপাশি জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহারের প্রতিশ্রুতির সঙ্গে বিএনপির ইশতেহারে অনেক বিষয়েই মিল থাকবে বলেও জানিয়েছেন বিএনপি নেতারা। ইশতেহারে বিএনপির ইশতেহারে পুলিশকে অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম ভাতা, কৃষি জমি রক্ষায় বহুতল আবাসন গড়া, নতুন উদ্যোক্তাদের জন্য স্টার্ট -আপতৈরি করা হবে। সেখান থেকে নতুন উদ্যোক্তাদের জন্য পরামর্শ এবং স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করা হবে। এর বাইরে প্রশাসনিক স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতে ‘ন্যায়পাল’ নিয়োগ করার প্রতিশ্রুতি থাকবে ইশতেহারে। এছাড়া তরুণ ভোটারদের আকৃষ্ট করতে শিক্ষায় কোনও ভ্যাট না রাখার ঘোষণাও থাকতে পারে।

    বিএনপি সূত্র জানায়, ইশতেহারে বর্তমান সরকারের আমলে নেওয়া উন্নয়ন প্রকল্পগুলো বন্ধ না করার অঙ্গীকার করা হবে। তবে প্রকল্পে কোনও দুর্নীতি হয়ে থাকলে তদন্ত সাপেক্ষে এর বিচার করারও প্রতিশ্রুতি দেওয়া হবে। পাশাপাশিবিএনপি ক্ষমতায় গেলে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে স্থায়ী নির্বাচনি ব্যবস্থা প্রতিষ্ঠা করতে নির্বাচনকালীন সরকারের একটি বিধান তৈরি করার প্রতিশ্রুতিও থাকছে ইশতেহারে।

    বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইশতেহার ঘোষণা করবেন বলে জানা গেছে। এরই মধ্যে ইশতেহার ঘোষণা অনুষ্ঠান সফল করতে সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে দলটি।

    পিবিডি-এনই

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close