• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্যালপিটিশন ভীতিকর অনুভূতি

প্রকাশ:  ২৭ নভেম্বর ২০১৭, ০১:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

বুকের মাঝখানে বা বাম পাশে হাতুড়িপেটার মতো অনুভূতি বা কাঁপুনিকে প্যালপিটিশন বা বুক ধড়ফড় করা বলা হয়ে থাকে। প্যালপিটিশনের সঙ্গে শরীরে অস্বাভাবিক অনুভূতি, শরীর ঘেমে যাওয়া, হাত, পা, মুখ কাঁপতে থাকা, কথা জড়িয়ে আসা, পানির পিপাসা লাগা, মাথা হালকা বোধ করা এবং মাথা ঘুরতে থাকা, বুকে ব্যথা অনুভব করা এবং ক্ষেত্রবিশেষে অজ্ঞান হয়ে যাওয়ার মতো অবস্থাও ঘটতে পারে।

উপরে উল্লেখিত উপসর্গের জন্য এড্রিনালিন নামক এক ধরনের রাসায়নিক পদার্থকে (হরমোন) দায়ী করা হয়। স্নায়বিক উত্তেজনার ফলে হঠাৎ অতিমাত্রায় এ হরমোন রক্তে নিঃসরণের জন্য এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হয়। তখন স্বাভাবিকভাবেই হার্ট দ্রুত চলতে থাকে এবং নাড়ির গতি বেড়ে যায়। প্যালপিটিশন সুস্থ শরীরে ঘটতে পারে, তবে নানা ধরনের অসুস্থতার ফলেও তা হয়ে থাকে যা প্রায় সময়ই মারাত্মক অসুস্থতার উপসর্গ হিসেবে বিবেচিত হয়। হার্টের বিভিন্ন ধরনের অসুস্থতাকে প্যালপিটিশনের প্রধান কারণ হিসেবে গণ্য করা হয়। হার্টের অসুস্থতার মধ্যে ইসকেমিক হার্ট ডিজিজ, হার্ট ফেইলুর, হার্টের ভাল্বের সমস্যা, কার্ডিওমাইয়োপ্যাথি, মাইওকার্ডাইটিস, প্যারিকার্ডাই টিসকে অন্যতম কারণ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। বুক ধড়ফড় বা প্যালপিটিশন দুই ধরনের হতে পারে। যেমন- সাময়িক বা ক্ষণিকের জন্য প্যালপিটিশন হওয়া যা হঠাৎ শুরু হয়ে কিছুক্ষণ বিদ্যমান থাকার পর তা আপনা আপনিই দূরীভূত হয়ে যায় এবং অন্য এক ধরনের প্যালপিটিশনকে স্থায়ী প্যালপিটিশন বলা হয়, এ ক্ষেত্রে রোগী সারাক্ষণ বুক ধড়ফড় অনুভব করে থাকে।

সম্পর্কিত খবর

    দুই ধরনের প্যালপিটিশনকেই মারাত্মক বলে ধরে নেওয়া হয়, তবে স্থায়ী প্যালপিটিশন সবচেয়ে বেশি জটিল রোগের বহিঃপ্রকাশ। ইসকেমিক হার্ট ডিজিজ বা হৃৎপিণ্ডের রক্ত প্রবাহের স্বল্পতাজনিত (হার্ট ব্লক) হৃদরোগ বর্তমান সময়ে প্রধান প্রাণসংহারী হৃদরোগ হিসেবে বিবেচিত। প্রাথমিক পর্যায়ে পরিশ্রমকালীন রোগী বুকের ব্যথা, প্যালপিটিশন, শ্বাসকষ্ট অনুভব করে থাকে। রোগী কী মাত্রায় পরিশ্রম করলে এসব উপসর্গ দেখা দেয় তা দ্বারা রোগের তীব্রতা পরিমাপ করা হয়। এ পর্যায়ে রোগী পরিশ্রম বন্ধ করলে বা বিশ্রাম গ্রহণ করলে খুব দ্রুত এসব উপসর্গের নিরাময় ঘটে। তবে আবার পরিশ্রম শুরু করলে তা আবারও দেখা দিয়ে থাকে। রোগের তীব্রতা দিনে দিনে বৃদ্ধি ঘটতে থাকলে এক সময় বিশ্রামকালীনও বুক ব্যথা, শ্বাসকষ্ট ও প্যালপিটিশন দেখা দিয়ে থাকে। হার্ট ফেইলুর এমন এক ধরনের অসুস্থতা যা সব ধরনের হৃদরোগের শেষ পরিণতি হিসেবে বিবেচিত। থাইরয়েড হরমোনজনিত হৃদরোগে অন্যান্য উপসর্গের সঙ্গে সাময়িক অথবা স্থায়ী দুই ধরনের প্যালপিটিশন পরিলক্ষিত হয়ে থাকে। বাতজ্বরের জটিলতা হিসেবে হার্টের ভাল্বের সমস্যা দেখা দিয়ে থাকে। এ ক্ষেত্রে বাতজ্বরের প্রাথমিক পর্যায়ে এবং ভাল্বের অকার্যকারিতা দুই পর্যায়েই প্যালপিটিশন পরিলক্ষিত হয়।

    ডা. এম শমশের আলী, সিনিয়র কনসালটেন্ট (প্রা.) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শমশের হার্ট কেয়ার এবং মুন ডায়াগনস্টিক সেন্টার, শ্যামলী।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close