• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রোহিঙ্গা সঙ্কটে দায়ী মিয়ানমারের সেনানেতৃত্ব: টিলারসন

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০১৭, ১১:৫৪
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রোহিঙ্গা মুসলমানদের ওপর নেমে আসা চরম সঙ্কটের জন্য মিয়ানমারের সেনানেতৃত্বকে দায়ী করেছেন।

বুধবার ওয়াশিংটনভিত্তিক ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্ট্যাডিজ’র এক অনুষ্ঠানে তিনি একথা বলেন। খবর: ভয়েস অব আমেরিকার।

সম্পর্কিত খবর

    গত ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে পালিয়ে আসা প্রায় সাড়ে ৫ লাখ রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে বলতে গিয়ে টিলারসন বলেন, ‘বর্মি সেনারা পলায়নরত রোহিঙ্গা সংখ্যালঘুদের উপরও হামলা চালিয়েছে।’

    তিনি স্পষ্ট করে বলেন, ‘রাখাইন এলাকায় যা ঘটছে তার জন্য আমরা সামরিক নেতৃত্বকে দায়ী করছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো বিশ্ব এই নির্মমতায় চোখ বন্ধ করে থাকতে পারে না।’

    মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময়ে একথা বললেন, যখন যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ‘রাখাইনে মানবতাবিরোধী অপরাধ সংগঠিত হচ্ছে।’

    উল্লেখ্য, মিয়ানমার বাহিনীর অবরোধের মুখে গত ২৪ আগস্ট মধ্যরাতের পর রোহিঙ্গা যোদ্ধারা অন্তত ২৫টি পুলিশ স্টেশনে হামলা ও একটি সেনাক্যাম্পে প্রবেশের চেষ্টা চালায়। এতে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়।

    এরপর রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। একের পর এক রোহিঙ্গা গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়। অভিযানে হেলিকপ্টার গানশিপেরও ব্যাপক ব্যবহার করে মিয়ানমার সেনাবাহিনী। সীমান্তে পুঁতে রাখা হয় স্থলমাইন।

    মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে নির্বিচারে গুলি করে ও কুপিয়ে হত্যা এবং নারীদের গণধর্ষণের অভিযোগ উঠে। তাদের হত্যাযজ্ঞ থেকে রেহাই পায়নি বয়োবৃদ্ধ নারী এবং শিশুরাও। নিহত হয়েছেন প্রায় ৫ হাজার রোহিঙ্গা।

    প্রাণ বাঁচাতে স্রোতের বেগে রোহিঙ্গারা বাংলাদেশে আসতে শুরু করে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র হিসাবে, জাতিগত নিধনযজ্ঞের মুখে প্রায় সাড়ে ৫ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close