• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

উৎপলের সন্ধানের দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি

প্রকাশ:  ১৪ নভেম্বর ২০১৭, ১৯:০৭
নিজস্ব প্রতিবেদক

নিখোঁজ সাংবাদিক উৎপল দাসকে ৭২ ঘণ্টার মধ্যে তার পরিবারের কাছে অক্ষত অবস্থায় ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে সাংবাদিক সংগঠনগুলো। মঙ্গলবার এ দাবিতে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ শেষে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালকে স্মারকলিপি দেওয়া হয়। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এবং ঢাকাস্থ নরসিংদী জেলা সাংবাদিক সমিতির উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে সাংবাদিকরা মৌন মিছিল নিয়ে প্রেস ক্লাব থেকে সচিবালয়ের প্রবেশ পথ পর্যন্ত যান।

গত ১০ অক্টোবর নিখোঁজ হন পূর্বপশ্চিম ডট নিউজের সিনিয়র রিপোর্টার উৎপল দাস। গত ২২ ও ২৩ অক্টোবর মতিঝিল থানায় পৃথক দু'টি সাধারণ ডায়েরি হয়েছে। পুলিশের তথ্যনুযায়ী, তার সর্বশেষ অবস্থান ছিল ধানমণ্ডি ৩২ নম্বর এলাকায়। ১০ অক্টোবর বেলা একটা ৪৭ মিনিট থেকে তার ফোন বন্ধ রয়েছে। গত ৫ নভেম্বর পুলিশের পরিচয়ে পরিবারকে জানানো হয়, টাঙাইলের মীর্জাপুরে উৎপলের সন্ধান পাওয়া গেছে। পরবর্তীতে এ খবর মিথ্যা প্রমাণিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বিএফইউজে সভাপতি মনজুরুল আহসান বুলবুল। বক্তৃতা করেন ডিইউজে শাবান মাহমুদ, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী, নরসিংহদী জেলা সাংবাদিক সমিতির সভাপতি মনির হোসেন লিটন, সাধারণ সম্পাদক গ্যালমান শফি প্রমুখ।

সম্পর্কিত খবর

    মনজুরুল আহসান বুলবুল বলেন, উৎপলের নিখোঁজের একটি মাত্রই কারণ থাকতে পারে, তা হলো সাংবাদিকতা। সাংবাদিকতা কোন অপরাধ নয়, তারপরও উৎপলকে খুঁজে পাওয়া যাবে না? বিএফইউজে সভাপতি বলেন, উৎপলকে খুঁজে না পাওয়া পর্যন্ত সাংবাদিকরা আন্দোলন চালিয়ে যাবে। রাজপথ থেকে পিছু হটবে না। সমাবেশে বক্তারা বলেন, ২৯ বয়েসী উৎপল ৩৫ দিন ধরে নিখোঁজ। তার পরিবার ও সহকর্মীরা চরম উদ্বেড় উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছে। একজন তরুণ এভাবে হারিয়ে যাবেন, তা গণতান্ত্রিক ব্যবস্থা মেনে নেওয়া যায় না। উৎপলের নিখোঁজের কারণ যাই হোক, তাকে খুঁজে বের করা রাষ্ট্র ও সরকারের দায়িত্ব।

    উৎপলের সন্ধানের দাবিতে প্রায় এক মাস ধরে রাজপথে নিয়মিত কর্মসূচি পালন করেেছ সাংবাদিক সংগঠনগুলো প্রতিদিন বেলা একটা ৪৭ মিনিটে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে মানববন্ধন করছেন তার সহকর্মীরা। সর্বশেষ রোববার স্বরাষ্ট্রমন্ত্রী জানান, কিছুটা সময় লাগতে পারে উৎপলসহ নিখোঁজ ব্যক্তিদের খুঁজে বের করতে। এ বক্তব্যের নিন্দা করা হয় মঙ্গলবারের সমাবেশ থেকে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close