• শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, -৩ পৌষ ১৪২৪
  • ||
  • আর্কাইভ

শিক্ষার্থীরা পঞ্চম শ্রেণি থেকে আইটি শিখবে: জয়

প্রকাশ:  ০৭ ডিসেম্বর ২০১৭, ১৫:৩১ | আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৭, ১৫:৪৮
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি
প্রিন্ট

শিক্ষার্থীরা পঞ্চম শ্রেণি থেকে আইটি শিখবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বাংলাদেশের প্রতিটি মানুষকে আইটিতে দক্ষ করে তোলার কথাও বলেন তিনি। বৃহস্পতিবার ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর দ্বিতীয় দিন সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্যপ্রযুক্তির মহা-সম্মিলন মিনিস্ট্রিয়াল কনফারেন্সে অংশ নিয়ে তিনি একথা বলেন।

তিনি বলেছেন, আমার লক্ষ্য বাংলাদেশের প্রতিটি মানুষ তথ্য-প্রযুক্তিতে দক্ষ হয়ে উঠবে।  এক্ষেত্রে বাধাগুলো দূর করতে চেষ্টা করা হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা।

চার দিনব্যাপী এই সম্মিলনে কি-নোট উপস্থাপন করেন সজীব ওয়াজেদ জয়। বর্তমানে ষষ্ঠ মাধ্যমিক স্তর থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক রয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসার এবং আধুনিক বিশ্বের সঙ্গে তাল মেলাতে এ বিষয়ের শিক্ষার উপর গুরুত্ব দেন তিনি।
 
নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটিভ ও প্রকৌশলীদের জন্য আগামীর ভবিষ্যত উল্লেখ করে তিনি বলেন, এজন্য নতুন প্রজন্মকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ভবিষ্যত পরিকল্পনা রয়েছে আইটি শিক্ষা প্রাইমারি লেবেল থেকে শুরু করার।  পাশাপাশি প্রাথমিক স্তরে আইসিটি শিক্ষার জন্য পাঠগুলো খুব বেশি কঠিন হবে না জানিয়ে উপদেষ্টা বলেন, তারা যাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ধারণা পায় সেই ব্যবস্থা করা হবে।

বর্তমানে অন্যান্য শিল্পের মূল চালিকা শক্তি হিসেবে আইটি কাজ করছে জানিয়ে জয় বলেন, প্রত্যেক শিল্পের জন্য বেইজ হিসেবে কাজ করবে আইটি শিল্প। ২০০৮ সাল থেকে ডিজিটাল বাংলাদেশের যাত্রা শুরু হওয়ার পর বর্তমানে দেশের ৪০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড হয়েছে। ভবিষ্যতে ৮০ শতাংশ সরকারি সেবা স্মার্ট ফোনের মাধ্যমে হাতের মুঠোয় নিয়ে আসা হবে।

কেকে

জেএমবির উত্তরবঙ্গের সামরিক প্রধানসহ গ্রেপ্তার ৪

close