• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রংপুরে লাঙ্গলের মোস্তফার পক্ষে নীরব ভোট বিপ্লব ঘটতে যাচ্ছে?

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০১৭, ১৯:০৬ | আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৭, ১৯:১৭
হাসান মাহমুদ, রংপুর

রংপুরের ভোটযুদ্ধে জাতীয় পার্টির মোস্তফার পক্ষে নীরব ভোট বিপ্লব ঘটতে যাচ্ছে ।পুরো নির্বাচনী এলাকা গত কয়েকদিন চষে বেরিয়ে এই জনমত পাওয়া গেছে।জাতীয় পার্টি ও মরন লড়াই করছে জয়ের জন্য ।লাঙ্গল প্রতীকের মোস্তফা সাধারন ভোটারদের কাছে আপন জন হয়ে গেছেন তার মিষ্টি ব্যবহারে। শরফুদ্দিন আহমেদ ঝন্টুর দূব্যাবহার , জাসদ থেকে জাপা আওয়ামীলীগ এতো দলবদলে মানুষের মধ্যে পরিবর্তনের আওয়াজ উঠেছে।

রংপুর সিটি কর্রেপারেশন (রসিক) নির্বাচনের আর মাত্র কয়েকটা দিন বাকি। যতই দিন ঘনিয়ে আসছে ততই বাড়ছে ভোটের হিসেব-নিকেষ। ব্যবসা প্রতিষ্ঠান, অফিস, বাজার, হোটেল রেস্তোরাঁ, পাড়া-মহল্লার চায়ের দোকানসহ ঘরোয়া আড্ডাতেও এখন চলছে হিসেব কষাকষি।

সম্পর্কিত খবর

    অনেকের মতে, এবারের নির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হলেও মেয়র নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীর ইমেজও প্রভাব ফেলবে । এক্ষেত্রে নতুন ভোটার ও সাধারণ ভোটাররা অনেকটাই ফ্যাক্টর হয়ে দাঁড়াবে। আর এসব ভোট নিজেদের পাল্লায় নিতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপির মেয়র প্রার্থীরা।

    তবে জাতীয় পার্টির মেয়র মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা আসন্ন রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয় লাভ করবে বলে সাধারণ ভোটারদের মধ্যে গুঞ্জনের সৃষ্টি হয়েছে। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হবেন আওয়ামীলীগ সমর্থিত মেয়র প্রার্থী শরফুদ্দিন আহমেদ ঝন্টু।

    এদিকে জাতীয় পার্টির দূর্গ হিসেবে পরিচিত রংপুর। আর সেই দূর্গকে ফিরে পাইতে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করায় নিজের ভাতিজা এইচ এম আসিফ শাহরিয়ারকে দল থেকে বহিষ্কার করেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

    সংশ্লিষ্ট সূত্র মতে, রংপুর নগরীর ৩৩টি ওয়ার্ডের মোট ভোটার সংখ্যা তিন লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। ২০১২ সালে এখানে ভোটার ছিলেন তিন লাখ ৫৭ হাজার ৭৪২ জন। সূত্রমতে, এখানে সংখ্যালঘু ভোটার রয়েছেন ৫০-৬০ হাজার। অবাঙালি (বিহারি) ভোটার প্রায় ৩০ হাজার, বর্ধিত এলাকার ভোটার রয়েছে প্রায় দেড় লাখ এবং নতুন ভোটার যুক্ত হয়েছেন ৩৬ হাজার ।

    ২০১২ সালে অনুষ্ঠিত প্রথম রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অবাঙালিরা (বিহারী) শরফুদ্দিন আহম্মেদ ঝন্টুর পক্ষে কাজ করেছিলেন। এছাড়াও বর্ধিত এলাকার অনেক ভোট পেয়ে তিনি মেয়র নির্বাচিত হন। আওয়ামী লীগের ভোটব্যাংক হিসেবে এখানে সাধারণত বিবেচনা করা হয় সংখ্যালঘু এবং কিছু অবাঙালি ভোটকে। এসব ভোট নৌকার ঝুলিতে নেওয়া গেলে বিজয় তাদের হাতের মুঠোয়। গতবারের মতো এবারো বিহারীদের ভোট নিজের পক্ষে নিতে জোর চেষ্টা চালাচ্ছেন ঝন্টু।

    জাতীয় পার্টি মনে করে রংপুর লাঙ্গলের ঘাঁটি। ১৯৯০ সাল থেকে রংপুরে লাঙ্গলের একচেটিয়া দাপট রয়েছে। এসব এলাকার মানুষের মধ্যে লাঙ্গলের জন্য ভালোবাসা ও আবেগ আছে। এছাড়া অবাঙালিসহ উন্নয়ন বঞ্চিত এলাকার ভোটারদের পক্ষে নিতে পারলে জাতীয় পার্টির প্রার্থীর জয় সুনিশ্চিত।

    এ বিষয়ে আওয়ামীলী সমর্থিত মেয়র প্রার্থী শরফুদ্দিন আহমেদ ঝন্টু বলেন, অতীতের কাজের উপর নির্ভর করে জনগণ আমাকে ভোট দিবে। এরশাদ এই এলাকার লোক হয়েও আমাদের জন্য কিছু করেনি কিন্তু আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুরের জন্য অনেক কিছু করেছন। তিনি এই এলাকার পুত্রবধু। তিনি আমাকে কথা দিয়েছেন এই এলাকার উন্নায়নে তিনি সর্বদা কাজ করবেন।

    এদিকে এ বিষয়ে রংপুর মহানগর জাপার সভাপতি ও মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, ষড়যন্ত্র যতই হউক না কেন, লাঙ্গলের যে বাধ ভাঙ্গা জোয়ার উঠেছে, এই জোয়ার কেউ ঠেকাতে পারবে না। ষড়যন্ত্র ঠাকাতে জাপা চেয়ারম্যান এরশাদ নিজের ভাতিজাকে বহিষ্কার করেছেন। জয় লাভের মাধ্যেমে আমরা জাতীয় পার্টির দূর্গ রংপুরকে পুণরায় দখল করবো। আমাদের চেয়ারম্যান পল্লী বন্ধু এরশাদ রংপুরের ভরসা আর আমরা তার অনুসারী। রংপুরের মানুষ জানে এরশাদ ছাড়া উপায় নাই, তাই তারা লাঙ্গলে ভোট দিবে।

    প্রসঙ্গত, আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। আর ওই নির্বাচনে মেয়র পদে ৭ জন, ১১টি সংরক্ষিত কাউন্সিলর পদের জন্য ৬৫ জন এবং ৩৩টি সাধারণ কাউন্সিলর পদের ২১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নগরীর ৩৩টি ওয়ার্ডের মোট ১৯৩টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৭টি গোপন কক্ষে ভোট প্রদান করবেন ভোটাররা।

    এবার রংপুর সিটিতে ৩ লাখ ৯৪ হাজার ৪২১ ভোটার রয়েছেন। যা গত নির্বাচনের চেয়ে ৩৬ হাজার ভোটার বেশি। এরআগে ২০১২ সালের ২০ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনে নির্বাচন হয়েছিল। নির্দলীয় ওই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত শরফুদ্দিন আহমেদ ঝন্টু প্রথম নগর পিতা নির্বাচিত হয়েছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন মোস্তাফিজার রহমান মোস্তফা।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close