• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এদের কাছে একালের রাজনীতিকরা কি পাঠ নেবেন?

প্রকাশ:  ১৮ ডিসেম্বর ২০১৭, ১৭:৫১ | আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৭, ০০:৪৩
পীর হাবিবুৃর রহমান

তৃণমূল রাজনীতি থেকে উঠে আসা আওয়ামী লীগের অসংখ্যবার নির্বাচিত সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক ও নেতা একে একে মৃত্যু ঘটেছে সাম্প্রতিক সময়ে। সাবেক সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ, সৈয়দ মহসীন আলী ও সর্বশেষ চট্টগ্রামের কণ্ঠস্বর তিনবারের নির্বাচিত মেয়র ও মাটি মানুষের বিশ্বস্ত রাজনীতিবিদ এ বি এম মহিউদ্দিন চৌধুরী এবং ব্রাহ্মণবাড়িয়ার গণমুখী রাজনীতিবিদ মৎস ও প্রাণীবিষয়ক মন্ত্রী ছায়েদুল হকের মৃত্যুতে গোটাদেশ শোকার্তই হয়নি দল-মত নির্বিশেষে একবাক্যে বলেছে, এরাই ছিলেন প্রকৃত রাজনীতিবিদ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের অনুসারীই নয়, তার পথে বারবার অগ্নিপরীক্ষায় উত্তীর্ণ রাজনীতিবিদ। এদের কেউ কেউ বিত্তশালী পরিবারের, কেউবা ছিলেন মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত পরিবারের। কিন্তু সবাই জীবনের অবসান ঘটিয়েছেন বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতিকে চিন্তা চেতনা কর্মে ও হৃদয়ে লালন করেই নয়, নিয়ত পালন করার মধ্য দিয়ে।

সম্পর্কিত খবর

    গণমানুষের গণমুখী রাজনীতির দীর্ঘপথ তারা পাড়ি দিয়েছেন সকল লোভ মোহের উর্দ্ধে থেকে। মুক্তিযুদ্ধে যৌবন বাজি রেখেছিলেন দেশের স্বাধীনতার জন্য। সারাটি জীবন গণতন্ত্রের সংগ্রামে অকুতোভয় সৈনিকের মতো মানুষের নেতৃত্ব দিয়েছেন। মানুষকে ভালোবেসেছিলেন দেশকে ভালোবেসেছিলেন। মানুষের কল্যাণে রাজনীতির দীর্ঘপথ হেঁটেছিলেন। হেঁটেছিলেন বলেই মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করেছিলেন। আর অর্জন করেছিলেন বলেই জীবনের অবসানে প্রমাণ হয়েছে মানবকল্যাণের রাজনীতিতে আত্মত্যাগের মহিমায় নির্লোভ নিরহংকারী গণমুখী চরিত্র নিয়ে আত্মমর্যাদার সঙ্গে রাজনীতি করেছেন।

    বিত্ত বৈভব ভোগ বিলাসের জীবন তাদের টানেনি। টেনেছিল মানুষের ভালোবাসা। আদর্শচ্যুত হননি বলে মৃত্যুতে সব মত পথের মানুষ তাদের কফিনের পাশে এক হয়ে মিলিত হয়েছিল। শেষ শ্রদ্ধা জানাতে কেউ কার্পণ্য করেনি। আদর্শচ্যুত মানেই দলবদল নয়, আদর্শচ্যুত না হওয়া মানে মানবকল্যাণের ইবাদতমুখী আদর্শিক রাজনীতি থেকে সরে না যাওয়া। ক্ষমতার দম্ভ ও বিত্ত বৈভবের লোভ মোহে নিজেকে না ভাসিয়ে জীবনের পরতে পরতে অর্থনৈতিক কষ্টকে সয়ে যাওয়া। তবু মানুষের সেবা থেকে বিরত থাকা নয়।

    সেকাল ও একালের অনেক রাজনীতিবিদ এমপি মন্ত্রী হলেই ক্ষমতার দম্ভে উন্নাসিক হয়ে উঠেন। উন্নাসিক হয়ে উঠেন তাদের পরিবার ও সাঙ্গপাঙ্গরা। বিত্ত বৈভবের সুযোগ হাতছাড়া করতে চান না। বিলাসিতা ও লোভের স্রোতে সারাজীবনের অর্জন শেষ করে দিয়ে গা ভাসিয়ে দেন। কথায় বলে, ক্ষমতা ও অর্থের গরম সহ্য করা কঠিন। এদের কেউ কেউ সেটি পারেন না। তখন সমাজে অস্থিরতা ছড়িয়ে যায়। ঘটে মূল্যবোধের অবক্ষয়। রাজনীতি হয় আদর্শচ্যুত।

    একালের রাজনীতিবিদদের জন্য সৈয়দ মহসীন আলী থেকে এনামুল হক মোস্তফা শহীদ আর বীর চট্টলার অগ্নিযুগের সাহসী নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী থেকে ব্রাহ্মণবাড়িয়ার গণমুখী রাজনীতিবিদ ছায়েদুল হকের মৃত্যুতে উদ্ভাসিত তাদের কর্ম জীবন ও মানুষের স্বতস্ফুর্ত ভালোবাসা এবং হৃদয় নিঃসৃত আবেগ দেখিয়েছে আদর্শচ্যুতি না ঘটলে লোভ মোহ বিলাসিতার উর্দ্ধে থাকলে সেই রাজনীতিবিদকেই মানুষ হৃদয় দিয়ে ভালোবাসে। মনের মন্দিরে জায়গা দেয়। তারা কেউ কেউ পথ দেখিয়ে যান। সেই পথ আলোর পথ, আদর্শের পথ।

    তারা সেই পথ দেখিয়ে গেছেন। তাদের রাজনীতি থেকে একালের রাজনীতিবিদরা কতটা শিক্ষা গ্রহণ করবেন, কতটা নির্লোভ নিরহংকারী নিরাবরণ সাধারণ জীবন যাপন করে মানুষের কল্যাণে রাজনীতি করবেন সেই সিদ্ধান্ত গ্রহণের সময় এখন। মানুষের জন্য আদর্শিক পথে ত্যাগের মহিমায় যে রাজনীতিবিদ জীবন উৎসর্গ করেন ইতিহাস তাকেই অমরত্ব দেয়। মানুষের হৃদয়ে তারই ঠাই হয়।

    কেকে তিনদলই রংপুরে জিততে চায় জাতীয় পার্টি একলাখ ভোটে জিতবে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close